Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাভালনিকে ‘নোভিচক’ বিষ দেওয়া হয়েছিল: জার্মানি


৩ সেপ্টেম্বর ২০২০ ০০:২৯

জার্মানিতে চিকিৎসাধীন রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনি ‘নোভিচক’ নামের একটি বিষাক্ত গ্যাস (নার্ভ এজেন্ট) হামলার শিকার হয়ে ছিলেন। খবর দ্য গার্ডিয়ান।

বুধবার (২ সেপ্টেম্বর) জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এক বিবৃতিতে জানিয়েছেন, দেশটির সামরিক পরীক্ষাগারে টক্সিকোলোজি পরীক্ষার মাধ্যমে নাভালনির দেহে নোভিচক নার্ভ এজেন্ট প্রয়োগের বিষয়টি সন্দেহাতীতভাবে প্রমাণ হয়েছে।

এর আগে, আগস্টের ২০ তারিখে একটি অভ্যন্তরীন ফ্লাইটে সাইবেরিয়ার তমস্ক থেকে রাশিয়ার রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েছিলেন নাভালনি।

এ ব্যাপারে তার সমর্থকরা আশঙ্কা করেছিলেন, তমস্ক বিমানবন্দরে নাভালনি চা পানের আগেই তার পানীয়তে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল।

সে সময়, অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়েছিল। পরে, কোমায় থাকা নাভালনিকে চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নেওয়া হয়। সেখানে তিনি এখনও কোমায় আছেন।

এদিকে নাভালনি সমর্থকরা বলছেন, প্রেসিডেন্ট পুতিনের নির্দেশেই নাভালনিকে বিষ দেওয়া হয়েছে। তবে, ক্রেমলিন এমন অভিযোগ অস্বীকার করেছে।

অন্যদিকে, জার্মান সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে নাভালনির ওপর এই হামলার কড়া নিন্দা জানানো হয়েছে। অবিলম্বে রাশিয়ার কাছ থেকে এ ঘটনার ব্যাখ্যাও চেয়েছে জার্মানি।

পাশাপাশি, নাভালনির শরীরে বিষক্রিয়া নিয়ে তদন্তের যে ফল পাওয়া গেছে, জার্মান সরকার তা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও উত্তর আটলান্টিক নিরাপত্তা জোটকে (ন্যাটো) অবহিত করবে।

এছাড়াও, রাশিয়ার আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার ভিত্তিতে সহযোগীদের সঙ্গে এর সমুচিত জবাব দেওয়া নিয়ে আলোচনা করবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সাবেক সোভিয়েত যুগে ১৯৭০-৮০’র দশকে এ নোভিচক গ্যাস তৈরি করা হয়েছিল। ২০১৮ সালে একবার যুক্তরাজ্যের সলসবারিতে রাশিয়ার সাবেক গুপ্তচর সার্জেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকেও বিষাক্ত নোভিচক রাসায়নিক দিয়ে হত্যার চেষ্টা করা হয়েছিল। ওই ঘটনার জন্য যুক্তরাজ্য সরকার শুরু থেকেই রাশিয়াকে দায়ী করে আসছে।

আরও পড়ুন –
নাভালনিকে ‘সম্ভবত’ বিষ প্রয়োগ করা হয়েছিল
উন্নত চিকিৎসার্থে জার্মানিতে নাভালনি
পুতিনবিরোধী আন্দোলন, আলেক্সি নাভালনি গ্রেফতার

অ্যাঙ্গেলা মার্কেল অ্যালেক্সি নাভালনি ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট-ন্যাটো জার্মানি নার্ভ এজেন্ট হামলা নোভিচক রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর