Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্সিজেনসহ গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন


৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:৪৬

ঢাকা: করোনার সময়ে অক্সিজেনসহ বিভিন্ন গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ভোক্তা অধিকার রক্ষা আন্দোলন নামের একটি সংগঠন। দ্রুত সময়ে গ্যাস প্রডিউসার অ্যান্ড ইম্পোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কর্তৃক বৃদ্ধি করা এই মূল্য প্রত্যাহারের দাবি জানিয়েছে এই সংগঠনটি।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গ্যাস প্রডিউসার অ্যান্ড ইম্পোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ কর্তৃক ১৩ আগস্ট ২০২০ হঠাৎ করে খুচরা ব্যবসায়ীদের মূল্য বৃদ্ধির নোটিশ দিয়ে ১৬ আগস্ট থেকে ২০ টাকার কিউবিক মিটার অক্সিজেন এর মূল্য ২৭ টাকা নির্ধারণ করে যা অযৌক্তিক ও করোনাকালে অমানবিকও বটে। কার্বনফাই অক্সাইডের মূল্য ২৫ টাকা কেজি থেকে ৩০ টাকা নির্ধারণ করা হয়। আর্গন গ্যাসের মূল্য ১৩০ টাকা থেকে বাড়িয়ে ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এসিটিলিন গ্যাসের মূল্য ৪৫০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকা নির্ধারণ করা হয়। বর্তমানে লক্ষাধীক করোনা রোগী ও সাধারণ ভোক্তাসহ ৪৮০ জন ছোট বড় খুচরা ব্যবসায়ী ও প্রায় এক লক্ষাধিক শিল্প কারখানার মালিক ও ১০ লক্ষাধিক শ্রমিক গ্যাস প্রডিউসার এন্ড ইম্পোর্টার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের কাছে জিম্মি হয়ে আছে।

বক্তারা বলেন, বৈশ্বিক এই মহামারির মধ্যে সারা পৃথিবীর মানুষ যেখানে তার জীবন ও জীবিকার জন্য শংকিত। প্রতিটি দেশের সরকার তার নাগরিকদের জীবিকা ও জীবনরক্ষার জন্য নানান পরিকল্পনা প্রণোদনা দিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে আপ্রাণ চেষ্টা করছে। সেখানে বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রীসহ যথাযত কর্তৃপক্ষ সাধারণ জনগণের কাছে কী জবাব দেবেন? ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের দাবি, জাতীয় এই দুর্যোগের সময় জাতীয় স্বার্থে মূল্য বৃদ্ধির এই সিদ্ধান্ত পূর্ণবিবেচনা পূর্বক প্রত্যাহার করা হোক।

বিজ্ঞাপন

ভোক্তা অধিকার রক্ষা আন্দোলনের সভাপতি মুহাম্মদ আতা উল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্যারিস্টার জাকির আহমেদসহ আরও অনেকে।

অক্সিজেন করোনা মূল্যবৃদ্ধি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর