Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘নিউ বসুন্ধরা’র ৪৮ একর জমি ও চারটি গাড়ি জব্দের আদেশ


৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫২

বাগেরহাট: নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মান্নান তালুকদারের ৩০টি ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজের আদেশ দিয়েছে আদালত। একইসঙ্গে তার ১০৮টি জমির দলিলের সম্পত্তি এবং চারটি গাড়িও জব্দের আদেশ দেওয়া হয়েছে।

দুদকের কৌশুলি (পিপি) মিলন কুমার ব্যানার্জী বলেন, ‘সম্প্রতি দুদকের দায়ের করা টাকা পাচারের মামলার তদন্ত প্রতিবেদন আদালতে জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা। দুদকের তদন্তে নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নানের মালিকানাধীন বিভিন্ন সহযোগি প্রতিষ্ঠানের ৩০টি ব্যাংক হিসাব, ১০৮টি দলিলে প্রায় ৪৮ একর জমি এবং তার ব্যবহৃত চারটি গাড়ির সন্ধান পায়। আদালতের বিচারক দীর্ঘ শুনানি শেষে আব্দুল মান্নানের সব ব্যাংক হিসাব ফ্রিজ করে এবং তার স্থাবর সম্পত্তি এবং গাড়ি ক্রোক করার আদেশ দেন।’

গতকাল বুধবার বাগেরহাটের সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক গাজী রহমান দীর্ঘ শুনানি শেষে এই আদেশ দেন। দুদকের দায়ের করা ১১০ কোটি টাকা পাচারের মামলায় নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মান্নান তালুকদার গত বছরের ১৫ জুলাই আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠায়। সেই থেকে তিনি বাগেরহাট জেলা কারাগারে রয়েছেন।

মামলার তদন্ত কর্মকর্তা বাগেরহাট-খুলনা-সাতক্ষীরা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (এডি) মো. শাওন মিয়া বলেন, ‘গত বছরের ৩০ মে দুদকের দায়ের করা মামলার তদন্ত শুরু হয়। ওই মামলায় তদন্ত করতে করতে যেয়ে নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মান্নানের অবৈধ সম্পদের নানা তথ্য পাওয়া যায়। পরে তার নামে থাকা সব অ্যাকাউন্ট জব্দ করতে এবং জমি ও গাড়ি ক্রোক করতে আদালতে একটি আবেদন দাখিল করি।’

জানা যায়, ২০১০ সালে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারি আব্দুল মান্নান তালুকদার নামে এক ব্যক্তি স্বেচ্ছায় অবসর নিয়ে নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেড নামে একটি জমি কেনাবেচার প্রতিষ্ঠান গড়ে তোলেন। ওই প্রতিষ্ঠানে তিনি ব্যবস্থাপনা পরিচালক এবং তার ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান করা হয় বাগেরহাট শহরের মিঠাপুকুরপাড় জামে মসজিদের ঈমাম আনিসুর রহমান নামে আরেক ব্যক্তিকে। এই প্রতিষ্ঠান গড়ে তোলার পর তিনি গ্রাহকদের প্রতি লাখে মাসে দুই থেকে আড়াই হাজার টাকা করে দেওয়ার প্রলোভনে বাগেরহাট, খুলনাসহ বেশ কয়েকটি জেলার অন্তত ২০ হাজার গ্রাহকের কাছ থেকে ২৯৯ কোটি টাকা আমানত সংগ্রহ করেন।

উল্লেখ্য, গত বছরের ৩০ মে বাগেরহাট সদর মডেল থানায় দুদকের খুলনা জেলা সমন্বিত কার্যালয়ের সহকারি পরিচালক (এডি) মো. শাওন মিয়া বাদী হয়ে নিউ বসুন্ধরা রিয়েল স্টেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মান্নান তালুকদার ও তার প্রতিষ্ঠানের চেয়ারম্যান আনিসুর রহমানের বিরুদ্ধে ১১০ কোটি টাকা পাচারের একটি মামলা করেন।

আদালত জব্দের আদেশ নিউ বসুন্ধরা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর