Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ


৫ সেপ্টেম্বর ২০২০ ১৪:৫৪

চট্টগ্রাম ব্যুরো: বকেয়া বেতন পরিশোধের দাবিতে চট্টগ্রাম নগরীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি পোশাক কারখানার শ্রমিকরা। পরে পুলিশের মধ্যস্থতায় উভয়পক্ষের বৈঠকে সমঝোতা হলে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেন।

শনিবার (৫ সেপ্টেম্বর) সকালে নগরীর বাকলিয়া থানার চাক্তাই তুলাতলী এলাকায় নীড অ্যাপারেলস নামে একটি কারখানার প্রায় হাজারখানেক শ্রমিক পৌনে একঘণ্টা ধরে সড়ক অবরোধ করে রাখেন। এ সময় শাহ আমানত সেতুর সঙ্গে সংযুক্ত ওই সড়কে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

পুলিশ জানিয়েছে, ব্যবসায়ী আব্দুল হান্নানের মালিকানাধীন ওই পোশাক কারখানায় গত দুইবছর ধরে অনিয়মিতভাবে বেতন পরিশোধ করা হচ্ছে। প্রায় প্রতিমাসেই কারখানার শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নামেন।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নেজাম উদ্দিন সারাবাংলাকে বলেন, ‘কারখানাটিতে প্রায় ৮০০ শ্রমিক কাজ করে। তাদের জুলাই ও আগস্ট মাসের বেতন বকেয়া আছে। বারবার তাগাদা দিয়েও জুলাই মাসের বেতন পরিশোধের কোনো আশ্বাস না পেয়ে তারা রাস্তায় নেমেছিলেন। পৌন একঘণ্টার মতো তারা রাস্তায় ছিলেন। পরে আমরা শ্রমিক প্রতিনিধিদের নিয়ে মালিকপক্ষের সঙ্গে বৈঠক করি।’

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ১০টার দিকে কারখানা থেকে শ্রমিকরা বের হয়ে রাস্তায় অবস্থান নেন। এসময় শাহ আমানত সেতু- বহদ্দারহাট সংযোগ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আশপাশের এলাকায় যানজটের সৃষ্টি হয়। রাস্তায় বসে শ্রমিকরা স্লোগান দিতে থাকেন। পরে পুলিশ এসে তাদের সড়ক থেকে তুলে দেন।

ওসি নেজাম সারাবাংলাকে জানান, পুলিশের উপস্থিতিতে শ্রমিক প্রতিনিধি ও মালিকপক্ষের মধ্যে সমঝোতা স্বাক্ষর হয়েছে। জুলাই মাসের বেতন ১০ সেপ্টেম্বর এবং আগস্ট মাসের বেতন চলতি মাসের ২০ তারিখ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শ্রমিকরা মেনে নিয়ে কাজে যোগ দেন।

বিজ্ঞাপন

চট্টগ্রাম টপ নিউজ পোশাক কারখানা সড়ক অবরোধ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর