Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সীমান্ত উত্তেজনা কমাতে রাজি চীন ও ভারত


৫ সেপ্টেম্বর ২০২০ ১৭:২২

চীন-ভারত সীমান্তে উত্তেজনা কমাতে বেইজিংয়ের সঙ্গে কাজ করতে রাজি হয়েছে দিল্লি। খবর রয়টার্স।

শনিবার (৫ সেপ্টেম্বর) ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

এর আগে, রাশিয়ার রাজধানী মস্কোতে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনের সাইডলাইনে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষই একটি বিষয়ে একমত হয়েছে যে – তারা কেউই সীমান্ত পরিস্থিতি আরো জটিল হয়ে উঠতে পারে বা সীমান্ত এলাকায় উত্তেজনা ছড়াতে পারে এমন কোনো কিছু করবে না।

অন্যদিকে, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল উই ফ্যাং মস্কোতে শুক্রবার দিনের শেষভাগে নিজেদের সীমান্তের বিষয়ে দ্বি-পাক্ষিক বৈঠকে বসেন।

এক টুইটার বার্তায় রাজানাথ সিং জানান, ওই বৈঠক দুই ঘণ্টা ২০ মিনিট স্থায়ী হয়।

মে মাসের পর শুক্রবারই প্রথম দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মুখোমুখি বৈঠক হলো। ওই বৈঠক নিয়ে বেইজিংভিত্তিক গ্লোবাল টাইমস পত্রিকার প্রতিবেদনে বলা হয়, বৈঠকে উই ফ্যাং ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথকে বলেছেন, সীমান্তে বর্তমানে যে উত্তেজনা চলছে তার পুরো দায় দিল্লির।

প্রসঙ্গত, হিমালয়ের পশ্চিমাঞ্চলে লাদাখের গালওয়ান উপত্যকায় ১৫ জুন চীন ও ভারতের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যু হয়। ওই সংঘাতের পর উভয় দেশ লাইন অব কন্ট্রোল-এলওসি জুড়ে অতিরিক্ত সেনা মোতায়েন করে রেখেছে। লাদাখ সীমান্ত পরিস্থিতি পর্যবেক্ষণে বৃহস্পতিবার সেখানে যান ভারতের সেনাপ্রধান। এক মাসের ব্যবধানে এটি ছিল ভারতীয় সেনাপ্রধানের দ্বিতীয়বার লাদাখ সফর।

বিজ্ঞাপন

চীন ভারত মস্কো রাজানাথ সিং সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর