Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে সার সংকট নেই, ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা হয়েছে’


৭ সেপ্টেম্বর ২০২০ ০০:৪১

ঢাকা: বর্তমানে দেশে সারের সংকট নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষিবান্ধব বর্তমান সরকার সার ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করেছে।

রোববার (৬ সেপ্টেম্বর) কৃষি মন্ত্রণালয় আয়োজিত ‘সারবিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির’ এক সভায় তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ২০০৮ সালে ক্ষমতায় এসেই কৃষি উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দেয়। সেজন্য প্রথমেই সারের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ডিএপি সারের দাম ৯০ টাকা থেকে কমিয়ে ২৮ টাকা, টিএসপি ৮০ টাকা থেকে ২২ টাকা এবং পটাশিয়াম ৭০ টাকা থেকে ১৫ টাকা নির্ধারণ করে। এটি ছিল একটি যুগান্তকারী সিদ্ধান্ত। সারের দাম কমানোর সিদ্ধান্ত এবং কৃষকসহ সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলেই বাংলাদেশ কৃষি উৎপাদনে বেড়েছে। ফলে দেশ আজ দানাদার জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।’

সভায় নিবিড় ও সম্প্রসারিত চাষাবাদের প্রয়োজনে চলতি ২০২০-২১ অর্থবছরে রাসায়নিক সারের চাহিদা পুনর্নির্ধারণ করা হয়েছে। এতে অতিরিক্ত এক লাখ মেট্রিক টন ইউরিয়া ও দুই লাখ মেট্রিক টন ডিএপি সার সংগ্রহের সিদ্ধান্ত হয়েছে। চলতি অর্থবছরে ইউরিয়া ২৫ লাখ ৫০ হাজার মেট্রিক টন, ডিএপি ১৫ লাখ মেট্রিক টন, টিএসপি, এমওপি, জিপসাম প্রভৃতিসহ সকল রাসায়নিক সারের চাহিদা নির্ধারণ করা হয়েছে প্রায় ৬০ লাখ মেট্রিক টন।

কৃষিসচিব মো. নাসিরুজ্জামানের পরিচালনায় সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, কৃষি মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, শিল্পসচিব কে এম আলী আজম, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক প্রতিষ্ঠা ব্যবস্থাপনা সার সংকট সুশাসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর