Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে মৃত্যু ছাড়াল সাড়ে ৪ হাজার, শনাক্ত ৩,২৭,৩৫৯


৭ সেপ্টেম্বর ২০২০ ১৬:০৮

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫১৬ জনের। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ২০২ জন। গত কয়েকদিনের মতোই শনাক্তের তুলনায় সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশি হওয়ার প্রবণতা অব্যাহত ছিল এই সময়ে। এদিন সুস্থ হয়েছেন ৩ হাজার ২৯৮ জন।

গত ২৪ ঘণ্টার এই পরিসংখ্যান মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে শনাক্ত হলেন ৩ লাখ ২৭ হাজার ৩৫৯ জন। আর এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ২৪ হাজার ৫৭৩ জন।

সোমবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষায় আরও একটি পরীক্ষাগার বেড়েছে। এদিন ৯৩টি পরীক্ষাগারে মোট ১৫ হাজার ৪৮৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৪১২টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৬ লাখ ৪৪ হাজার ৭২৪।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ২ হাজার ২০২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ২৯ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ৯০ শতাংশ।

বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা আক্রান্তদের মধ্যে সুস্থতার হার আরও বেড়েছে। এ পর্যন্ত শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮ দশমিক ৬০ শতাংশ। গত কয়েকদিন ধরে এই হার অব্যাহতভাবে বাড়ছে। এর আগে ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সবশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ।

এদিকে, করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত বিবেচনায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১ দশমিক ৩৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩০ জন, বাকি ৭ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৫৩৪ জন পুরুষ, ৯৮২ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ২৬ শতাংশ, নারী ২১ দশমিক ৭৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৩১ জন হাসপাতালে এবং ৬ জন বাড়িতে মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী নয় জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুইজন এবং ২১ থেকে ৩০ বছর বয়সী তিন জন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৪ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৭ জন (দশমিক ৮৩ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৮ জন (২ দশমিক ৩৯ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৭৪ জন (৬ দশমিক ৭ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫৯৩ জন (১৩ দশমিক ১৩ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ২৩১ জন (২৭ দশমিক ২৬ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ২৫৪ জন (৪৯ দশমিক ৯১ শতাংশ)।

করোনাভাইরাস করোনায় আক্রান্ত করোনায় আক্রান্ত হয়ে সুস্থ করোনায় মৃত্যু টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর