Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে-বিদেশেও শাখা খুলতে পারবে ট্রাভেল এজেন্সি, সংসদে বিল উত্থাপন


৭ সেপ্টেম্বর ২০২০ ১৭:১৫

ঢাকা: ট্রাভেল এজেন্সিগুলো দেশে-বিদেশেও শাখা খুলতে পারবে— এমন বিধান রেখে সংসদে বিল উত্থাপন করা হয়েছে। এদিকে বিলে বলা হয়েছে, এজেন্সিগুলো আইনের কোনো বিধান লঙ্ঘন করলে ছয় মাসের জেল এবং পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দণ্ডে দণ্ডিত হবে। এছাড়া বিল অনুযায়ী ট্রাভেল এজেন্সির মালিকানা হস্তান্তর করতে পারবে।

সোমবার (৭ সেপ্টেম্বর) ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০২০’ নামে বিল সংসদে উত্থাপন করা হয়। বিলটি উত্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বিলটি সংসদে তুললে তা পরীক্ষা করে প্রতিবেদন দিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ২০১৩ সালের এ সংক্রান্ত আইন সংশোধনে এ বিলটি আনা হয়। বর্তমানে কোনো অপরাধের জন্য ট্রাভেল এজেন্সিকে জরিমানার সুযোগ নেই। তবে কর্তৃপক্ষ তাদের নিবন্ধন স্থগিত বা বাতিল করে। আইনটি সংশোধন হলে জরিমানার সুযোগ থাকবে।

বিলটি উত্থাপনের বিরোধিতা করে জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, ‘বিদ্যমান আইনটি বেশ শক্ত। ট্রাভেল এজেন্সিগুলোর টিকিট দুর্নীতিসহ বিভিন্ন দুর্নীতির খবর আমরা জানি। এখন কেন বিলটি নরম করা হলো?’ যদিও ফখরুল ইমামের প্রস্তাবটি সংসদে নাকচ হয়ে যায়।

ট্রাভেল এজেন্সিগুলো যৌক্তিক কারণে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন করতে না পারলে পরবর্তী ছয় মাসের মধ্যে জরিমানা দিয়ে আবেদন করতে পারবে। বিদ্যমান আইনে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন না করলে ট্রাভেল এজেন্সির নিবন্ধন বাতিল হয়ে যেত।

উত্থাপন ট্রাভেল এজেন্সি দেশে-বিদেশে শাখা সংসদে বিল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর