Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিষ্ঠার ৫৪ বছর পর বিটিভিতে যুক্ত হচ্ছে এইচডি প্রযুক্তি


১১ মার্চ ২০১৮ ০৯:১৪

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : প্রতিষ্ঠার ৫৪ বছর পর বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সম্প্রচার ব্যবস্থায় পরিবর্তন আসছে। দেশের একমাত্র রাষ্ট্রীয় এ টিভি চ্যানেলটিতে যুক্ত হচ্ছে ফুল হাই ডেফিনেশন (এইচডি)সহ আধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি। ফলে এর সম্প্রচার আরও উন্নত এবং আধুনিক হচ্ছে। এজন্য ৮২ কোটি ৮২ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প প্রস্তাব দেয়া হয়েছে পরিকল্পনা কমিশনে। ইতিমধ্যেই প্রকল্পটি অনুমোদনের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপন করা হতে পারে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে গতকাল শনিবার বিটিভির মহাপরিচালক এইচ এম হারুন রশিদ সারাবাংলাকে বলেন, প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এর মাধ্যমে আধুনিক প্রযুক্তি সংযোজিত হলে বিটিভির দর্শকরা অনেক ভালোভাবে অনুষ্ঠান এবং সংবাদ দেখতে পাবেন। তিনি আরও বলেন, ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠান নির্মাণের জন্য ৩টি স্টুডিওতে যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হবে।

তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) একটি পাবলিক সার্ভিস ব্রডকাস্টার (পিএসবি)। বিটিভি আর্থ-সামাজিক উন্নয়ন সাধন, জাতীয় চেতনা দৃঢ় করা এবং জনগণের মধ্যে বৈজ্ঞানিক ধারণা বৃদ্ধিতে অবদান রাখছে। বিটিভি জনসংখ্যা নিয়ন্ত্রণ, পরিবার কল্যাণ, পরিবেশগত স্থিতিশীলতা ও ভারসাম্য এবং নারী ও শিশু কল্যাণের জন্য জনসচেতনা সৃষ্টির জন্য জ্ঞান, শিক্ষা ও তথ্য বিতরণে অবদান রাখছে। দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি নিয়মিতভাবে বিটিভিতে চিত্রিত হচ্ছে। মুক্তিযুদ্ধসহ জাতীয় আন্দোলন বিষয়ক অনুষ্ঠান নির্মিত হচ্ছে যা নিয়মিত বিটিভিতে সম্প্রচারিত হয়ে আসছে। বিটিভির অনুষ্ঠানের মূল লক্ষ্য হলো জনগণের আশা-আকাঙ্খা, বেসরকারি ও অনানুষ্ঠানিক খাতের সঙ্গে সরকারের উন্নয়ন প্রচেষ্টার সমন্বয় সাধন করা।

বিজ্ঞাপন

১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর বিটিভি প্রতিষ্ঠিত হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে বিটিভি একটি শক্তিশালী এবং কার্যকর গণমাধ্যম হিসাবে আবির্ভূত হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত ১৬টি ট্রান্সমিশন স্টেশনের মাধ্যমে বিটিভি সম্প্রচার করে। দেশের ৯৭ শতাংশ ভৌগোলিক এলাকা টিভি ট্রান্সমিশন কভারেজের আওতায় এসেছে। ঢাকা টিভি স্টেশন হচ্ছে মূল কেন্দ্র, এই কেন্দ্র থেকে অধিকাংশ অনুষ্ঠান নির্মিত হয়। কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার জন্য ব্যবহৃত যন্ত্রপাতিগুলি ১৯৯৮ সালে স্থাপন করা হয়। যন্ত্রপাতিগুলো দীর্ঘদিন ব্যবহারের ফলে কার্যক্ষমতা হ্রাস পাওয়ায় এবং পুরাতন প্রযুক্তির যন্ত্রপাতির স্থলে আধুনিক, ডিজিটাল ও অটোমেটেড পদ্ধতির যন্ত্রপাতি প্রতিস্থাপন করা একান্ত অপরিহার্য। এনালগ যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণ ও সংরক্ষণ করা ব্যয়বহুল হয়ে উঠেছে।

বিভিন্ন দেশ এবং আন্তর্জাতিক সংস্থার সঙ্গে সমন্বয় সাধন করে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)-এর ডিজিটাল ব্রডকোডিং প্রজেক্টেও আওতায় দেশব্যাপী ডিজিটাল টেরিস্ট্রিয়াল ব্রডকাস্টিংএ রূপান্তরের জন্য একটি জাতীয় রোডম্যাপ প্রস্তুত করেছে। জাতীয় রোডম্যাপ এবং আইটিইউ এর গাইডলাইন অনুযায়ী বিটিভি এনালগ থেকে টেরিস্ট্রিয়াল টেলিভিশন সিস্টেমে রূপান্তর হবে। এই ডিজিটাল টেরিস্ট্রিয়াল সিস্টেমের জন্য ডিজিটাল ফরম্যাটে অনুষ্ঠান তৈরি করা হবে। তাই এই বাংলাদেশ টেলিভিশনের কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার আধুনিকায়ন, ডিজিটালাইজেশন ও অটোমেশন প্রকল্পটি বাস্তবায়ন করা প্রয়োজন। প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বিটিভির কেন্দ্রীয় সম্প্রচার ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে ডিজিটাল সিস্টেম দিয়ে একই সঙ্গে ৪টি চ্যানেল পরিচালনা এবং দর্শক বিটিভির অনুষ্ঠান এইচডি ফরমেটে দেখতে পাবে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ পরিকল্পনা কশিনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে দর্শকদের আকাঙ্খা অনুযায়ী আইটিভিত্তিক অটোমেটেড পদ্ধতির যন্ত্রপাতি সন্নিবেশিত করে অনুষ্ঠান ও সংবাদ পরিবেশন করা, ফুল হাই ডেফিনেশন (এচইচডি) সম্প্রচার প্রবর্তন করা এবং টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচারের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা পালন করা সম্ভব হবেনা। প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জাম সংগ্রহ, নির্মাণ ও পূত, যানবাহন সংগ্রহ, আসবাবপত্র, কম্পিউটার, অফিস ইক্যুইপমেন্ট সংগ্রহ এবং জনবল নিয়োগ দেয়া হবে।

সারাবাংলা/জেজে/এসআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর