Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৪৫০ মিটার


১১ মার্চ ২০১৮ ০৯:৪২

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মুন্সীগঞ্জ: পদ্মাসেতুর তৃতীয় স্প্যান (সুপার স্ট্রাকচার) ৭-সি বসানো হয়েছে। এর মাধ্যমে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৪৫০ মিটার।

রোববার সকাল ৯টার দিকে সেতুর তৃতীয় স্প্যানটি বসানো হয়। বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মাসেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির।

তিনি সারাবাংলাকে জানান, রোববার সকাল ৯টার দিকে পদ্মাসেতুর তৃতীয় স্প্যানটি ৩৯ ও ৪০ নম্বর পিলারের উপরে বসানো হয়। এখন আনুষঙ্গিক কাজ চলছে।

শনিবার (১০ মার্চ)  সকালে ধূসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি জাজিরা প্রান্তে আনা হয়। আজ সকাল ৮টার দিকে স্প্যানটি বসানোর কাজ শুরু করে কর্তৃপক্ষ।

পদ্মাসেতুর প্রকৌশলীরা জানায়, স্প্যানটি ৩৮ নম্বর পিলারের উপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরিক্ষা চালানো হয়েছে। ৩৮ নম্বর পিলারের সঙ্গে ৭-সি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে এবং এরই মধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে।

এর আগে সকালে পদ্মাসেতুর প্রকল্পের সহকারী সারভেয়ার ফারুক হোসেন সারাবাংলাকে জানিয়েছিলেন, পদ্মাসেতুর তৃতীয় স্প্যান বসানোর সকল প্রস্তুতি শেষ। স্প্যানটি এখন ৩৯ ও ৪০ নম্বর পিলারের উপরে তোলা হয়েছে। আজ যেকোনো সময়ে স্প্যানটি বসানো হবে।

২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর পদ্মাসেতুর ওপর প্রথম স্প্যানটি বসানো হয়। ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর বসেছিল প্রথম স্প্যান।

এরপর গত ২৮ জানুয়ারি বসে দ্বিতীয় স্প্যানটি।  সেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানো হয় দ্বিতীয় স্প্যানটি।

পদ্মাসেতুর প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার করে। পদ্মাসেতুতে এমন মোট ৪১টি স্প্যান বসানো হবে। যার মধ্য দিয়ে রচিত হবে ৬.২৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতু।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএম

আরও পড়ুন

পদ্মাসেতুর তৃতীয় স্প্যান বসছে আজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর