Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ৫ দিন ঊর্ধ্বমুখী থাকার পর পুঁজিবাজারে মূল্য সংশোধন


৯ সেপ্টেম্বর ২০২০ ১৮:২১

ঢাকা: টানা পাঁচ দিন সূচক ছিল ঊর্ধ্বমুখী। এ প্রবণতার মধ্যেই পুঁজিবাজারে মূল্য সংশোধন করা হয়েছে। তাতে বুধবার (৯ সেপ্টেম্বর) দেশের দুই পুঁজিবাজারে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া শেয়ার ও অর্থের পরিমাণ। তবে দিন শেষে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেশিরভাগ শেয়ারের দাম বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনের পাশাপাশি বেশিরভাগ শেয়ারের দামও কমেছে।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষক ও বিনিয়োগকারীরা বলছেন, টানা কয়েকদিন পুঁজিবাজার ঊর্ধ্বমুখী থাকার কারণেই বুধবার কিছুটা মূল্য সংশোধন হয়েছে।

এদিন ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের ৩৬ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ২৭২ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১৪৭টির, অপরিবর্তিত ছিল ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১ পয়েন্টে নেমে আসে। এছাড়া ডিএসই’র শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ১৪৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৭২৬ পয়েন্টে নেমে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ৭৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

অন্যদিকে, দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৩টি প্রতিষ্ঠানের ১ কোটি ৫২ লাখ ১৫ হাজার ৪৭৬টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১৩২টির এবং ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে ১৪ হাজার ১৯৪ পয়েন্টে নেমে আসে। দিনশেষে সিএসইতে ২৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

ডিএসই পুঁজিবাজার মূল্য সংশোধন লেনদেন সিএসই সূচক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর