Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাসযোগ্য শহর গড়তে পরিবেশকে প্রাধান্য দিতে হবে: পরিকল্পনামন্ত্রী


১০ সেপ্টেম্বর ২০২০ ০০:১৮

ঢাকা: একসময় অপরিকল্পিত থাকলেও এখন শহর এলাকা পরিকল্পিত ও আধুনিক হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। শহরকে বাসযোগ্য করে গড়ে তুলতে পরিবেশের প্রতি গুরুত্ব দিতে হবে বলে মনে করেন তিনি। আর পরিবেশের কথা চিন্তা করে এসব শহরে গাড়ির ব্যবহার কমাতে সবার প্রতি আহ্বানও জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, পরিকল্পনায় স্বাস্থ্য ও পরিবেশকে প্রাধান্য দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে আমরা শহরগুলোর আধুনিকায়নে কাজ করে যাচ্ছি। কিন্তু শুধু আধুনিক হলে হবে না, পরিবেশের দিকেও লক্ষ্য রাখতে হবে। উন্নত দেশগুলোতে অনেকেই অর্থবান হলেও গাড়ি কেনার প্রতি আগ্রহী হন না। আমাদেরও অপ্রয়োজনীয় ব্যক্তিগত গাড়ির ব্যবহার পরিহার করতে হবে। এর বদলে হাঁটা ও সাইকেলবান্ধব যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার দিকে মনোযোগী হতে হবে।

বিজ্ঞাপন

বুধবার (৯ সেপ্টেম্বর) ‘ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ঢাকা-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ভাচুয়াল এই সম্মেলনটি দুই দিনব্যাপী (৯-১০ সেপ্টেম্বর) চলবে।

ভাচুর্য়ালে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আহ্বায়ক সাইফুদ্দিন আহমেদের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য দেন ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী। বিশেষ অতিথি ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান। বিশেষ অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেন হেলথ ব্রিজ কানাডা’র আ লিক পরিচালক দেবরা ইফরইমসন, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সম্পাদক স্থপতি ইকবাল হাবিব, পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান এবং সেন্টার ফর আরবান স্টাডিজের সালমা এ শফি। অধিবেশন পর্বে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইস্টিটিউশন অব প্ল্যানার্সের সভাপতি আকতার মাহমুদ।

বিজ্ঞাপন

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্টের উদ্যোগে আয়োজিত সম্মেলনে সহআয়োজক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলনা সিটি করপোরেশন, রংপুর সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, মেহেরপুর পৌরসভা, মানিকগঞ্জ পৌরসভা এবং গাংনী পৌরসভা। আন্তর্জাতিক পার্টনার হিসেবে আছে ইকোসিটি বিল্ডার্স, হেলথব্রিজ ফাউন্ডেশন অব কানাডা এবং ওয়ার্ল্ড বাইসাইকেল ফোরাম। সম্মেলনের প্রথম দিনে একটি বিশেষ অধিবেশনসহ মোট ছয়টি সমান্তরাল অধিবেশনে ১৬টি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সাইফুদ্দিন আহমেদ বলেন, কোভিড-১৯ আমাদের স্বাস্থ্য ও পরিবেশ নিয়ে ভাবনার নতুন পথ দেখিয়েছে।  ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে এবং আমাদের প্রাণ-প্রকৃতির অস্তিত্ব রক্ষার লক্ষ্যে জলাভূমি-জলাধার রক্ষায় উদ্যোগী হতে হবে। শুধু তাই নয়, আমাদের সবুজ উদ্যান-উন্মুক্ত গণপরিসর রক্ষা ও এগুলোর সংখ্যা বাড়াতে সচেষ্ট হতে হবে।

বিশেষ অধিবেশনে প্রবন্ধ উপস্থাপনের সময় দেবরা ইফরইমসন বলেন, নগর পরিকল্পনায় পরিবেশের যে অনুপস্থিতি ছিল, কোভিড ১৯-এর সময় আমরা তার প্রয়োজনীয়তা অনুভব করতে পেরেছি। স্বাস্থ্য ও পরিবেশকে বিবেচনায় নিয়ে আমাদের অগ্রসর হতে হবে।

ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বাসযোগ্য শহর ভার্চুয়াল সম্মেলন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর