Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাদাখ সীমান্তে গুলি: মুখোমুখি ভারত-চীন


১০ সেপ্টেম্বর ২০২০ ১৬:১৩

ভারত-চীন পারস্পারিক সমঝোতার ভিত্তিতে ৪৫ বছর ধরে সীমান্তে আগ্নেয়াস্ত্র ব্যবহার বন্ধ থাকলেও – সম্প্রতি লাদাখ সীমান্তে গুলি চলেছে। পরে, সেখানে মুখোমুখি সতর্ক অবস্থান নিয়েছে ভারত ও চীনের সেনাবাহিনী। খবর রয়টার্স।

বুধবার (৯ সেপ্টেম্বর) ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে বার্তাসংস্থা রয়টার্সকে জানানো হয়েছে, দুই পক্ষ মাত্র কয়েকশ’ মিটার দূরত্বে অবস্থান নিয়েছে।

এর আগে, সোমবার (৭ সেপ্টেম্বর) প্রটোকল ভেঙ্গে শূন্যে গুলিবর্ষণের ঘটনায় পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দেশ দুটি একে অপরকে দায়ী করেছে।

এদিকে, দিল্লি থেকে একজন সরকারি কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, লাদাখ সীমান্তের প্যাংগং হ্রদের দক্ষিণ পাশের অন্তত চারটি স্থানে ভারত ও চীনের সেনারা খুব কাছাকাছি অবস্থান নিয়ে আছে।

ওই ভারতীয় কর্মকর্তা বলেছেন, পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। তবে, উভয় বাহিনীই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) নিজ নিজ পাশে অবস্থান নিয়েছে।

নাম না প্রকাশ করার শর্তে আরেক সরকারি সূত্র রয়টার্সকে জানিয়েছেন, রেজাং লা গিরিপথের কাছে একটি অগ্রবর্তী স্থানে ভারত ও চীনের বাহিনী মাত্র ২০০ মিটার দূরত্বের মধ্যে অবস্থান নিয়ে আছে।

এ ব্যাপারে ভারতের সামরিক বাহিনী জানিয়েছিল, তাদের একটি অবস্থানের দিকে এগিয়ে আসার সময় চীনের সেনারা শূন্যে গুলি ছুড়েছে।

কিন্তু, চীন দাবি করেছে, তাদের সীমান্ত রক্ষীদের একটি টহল দলকে হুমকি দিতে ভারতের সেনারাই শূন্যে গুলি ছুড়েছে।

অন্যদিকে, প্যাংগং সো হ্রদের দক্ষিণ পাশের ঘটনাস্থল থেকে তোলা কিছু ছবি রয়টার্সকে দেখিয়েছেন দিল্লির কর্মকর্তারা। ওই ছবিতে চীনের প্রায় দুই ডজন সেনাকে অ্যাসল্ট রাইফেল পিঠে ঝুলিয়ে লম্বা খুঁটির সঙ্গে আটকানো বাঁকা ধারালো ফলক হাতে দেখা গেছে। তবে, রয়টার্স এই ছবিগুলোর সত্যতা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ওই প্যাংগং সো হ্রদের দক্ষিণ দিকে ৭০ কিলোমিটার দীর্ঘ তুষারাবৃত একটি নির্জন এলাকায় এশিয়ার দুই মহাশক্তি পরস্পরের মুখোমুখি অবস্থান নিয়ে আছে। সেখানকার উপত্যকা ও পাহাড়গুলোতে ভারতের প্রায় তিন হাজার সেনা অবস্থান নিয়েছে বলে সরকারিসূত্রগুলো নিশ্চিত রয়টার্সকে নিশ্চিত করেছে।

গুলি চীন টপ নিউজ প্যাংগং হ্রদ ভারত সেনাবাহিনী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর