Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাফসির আওয়ালকে দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদ দুদকের


১০ সেপ্টেম্বর ২০২০ ১৬:০৩

ঢাকা: নিউইয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আওয়াল মিন্টুর মেজো ছেলে মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়ালকে দ্বিতীয়বার জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করেন। এর আগে ৩১ আগস্ট প্রথমবার তাকে জিজ্ঞাসাবাদ করা হয়।

বিজ্ঞাপন

২০ আগস্ট দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা নোটিশে তাকে ৩১ আগস্ট দুদকে হাজির হয়ে বক্তব্য দিতে বলা হয়।

ওই নোটিশে বলা হয়, মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়ালের বিরুদ্ধে নিউয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ কমিশনে অনুসন্ধানাধীন রয়েছে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে বর্ণিত অভিযোগের বিষয়ে তার বক্তব্য নেওয়া ও শোনা প্রয়োজন। পাশাপাশি নির্ধারিত সময়ে হাজির হয়ে বক্তব্য দিতে ব্যর্থ হলে বর্ণিত অভিযোগ সংক্রান্ত বিষয়ে তার কোনো বক্তব্য নেই মর্মে গণ্য করা।

একই অভিযোগে অভিযোগ সংশ্লিষ্ট তথ্য চেয়ে বাংলাদেশ ব্যাংকের বিআইএফআইউতে চিঠি দিয়েছেন দুদকের পরচিালক সৈয়দ ইকবাল হোসেন।

চিঠিতে যেসব রেকর্ডপত্র চাওয়া হয়েছে সেগুলো হচ্ছে- আব্দুল আউয়াল মিন্টু ও তার সন্তানাদের নামে বিদেশি কোম্পানি এনএফএম এনার্জির নামে যুক্তরাজ্যের বারক্লেস ব্যাংক লন্ডন শাখা, যুক্তরাষ্ট্রের জেপি মর্গান চেজ ব্যাংকের নিউইয়র্ক শাখা ও পিএনসি ব্যাংকের পিটাসবার্গ শাখার কয়েকটি ব্যাংক হিসাবের তথ্য, থাইল্যান্ডের সুকুমভিত রোডে অবস্থিত একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কার নামে নিবন্ধিত, কত টাকায় ক্রয়, কীভাবে অর্থ পেমেন্ট হয়েছে এবং বারমুডায় নিবন্ধিত ‘ এনএফএম এনার্জি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান (যার শেয়ারধারী হিসেবে আব্দুল আউয়াল মিন্টু ও তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল) সংক্রান্ত তথ্য। এছাড়া বিআইএফইউতে দেওয়া চিঠিতে সিঙ্গাপুরের যৌথ মালিকানায় নিবন্ধিত এনএফএম এনার্জি সংক্রান্ত তথ্য ও বিনিয়োগের তথ্যও চাওয়া হয়েছে।

বিজ্ঞাপন

জিজ্ঞাসাবাদ তাফসির আওয়াল দুদক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর