Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাছিরের আগ্রহে মাহতাবকে ‘ভারমুক্ত’ করার প্রস্তাব যাচ্ছে কেন্দ্রে


১০ সেপ্টেম্বর ২০২০ ২১:২৭

চট্টগ্রাম ব্যুরো: এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পাওয়া মাহতাব উদ্দিন চৌধুরীকে ‘ভারমুক্ত’ করার জন্য প্রস্তাব যাচ্ছে কেন্দ্রে। নগর কমিটির সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন নিজ আগ্রহে এই প্রস্তাব তোলেন। কমিটির সভায় উপস্থিত তেমন কেউ এই প্রস্তাবের বিরোধিতা করেননি। তবে সভায় নগর কমিটির আট সহসভাপতিসহ গুরুত্বপূর্ণ নেতাদের অনেকেই উপস্থিত ছিলেন না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে নগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

সভায় উপস্থিত নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সভায় মাহতাব উদ্দিন চৌধুরীকে নগর আওয়ামী লীগের আগামী কাউন্সিল পর্যন্ত ভারপ্রাপ্তের বদলে সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানোর বিষয়টি উত্থাপন করেন আ জ ম নাছির উদ্দীন। আকস্মিক এই প্রস্তাবে মাহতাব-নাছির বলয়ের বাইরের নেতাদের মধ্যে অস্বস্তি তৈরি হলেও কেউ তেমন বিরোধিতা করেননি।

দফতর সম্পাদক হাসান মাহমুদ শমসের বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতার অনুপস্থিতির বিষয়টি তুলে ধরেন সভায়। তাদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত হলে বিষয়টি সুন্দর হতো বলে তিনি মত দেন। জবাবে আ জ ম নাছির উদ্দীন জানান, গুরুত্বপূর্ণ নেতাদের অনেকের সঙ্গেই তিনি কথা বলেছেন। কারও দ্বিমত নেই। সাংগঠনিক সম্পাদক শফিক আদনান কেন্দ্রের নির্দেশে এই প্রস্তাব উত্থাপন করা হয়েছে কি না— জানতে চান। জবাবে আ জ ম নাছির উদ্দীন জানান, নগর আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব পাঠানো হবে। কেন্দ্র এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

উপস্থিত নেতারা আরও জানান, ৭১ সদস্যের নগর আওয়ামী লীগের এই কমিটির ৯ জন সহসভাপতির মধ্যে উপস্থিত ছিলেন কেবল প্রথম সহসভাপতি। তিনি আবার ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্বেও আছেন। সংসদ সদস্য ডা. আফছারুল আমিন, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুলসহ বাকি আট সহসভাপতির কেউই উপস্থিত ছিলেন না। শিক্ষা উপমন্ত্রী ও কোতোয়ালি-বাকলিয়া আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেলও নগর আওয়ামী লীগের কার্যকরী কমিটির সদস্য। তিনিও সভায় ছিলেন না। উপস্থিত ছিলেন না অর্থ সম্পাদক সিডিএ’র সাবেক চেয়ারম্যান আবদুচ ছালামও। সংশ্লিষ্টরা জানিয়েছেন, সভায় উপস্থিত নেতাদের অধিকাংশই মূলত মাহতাব-নাছির বলয়ের।

বিজ্ঞাপন

জানতে চাইলে নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিক আদনান সারাবাংলাকে বলেন, ‘মাহতাব ভাইয়ের বিষয়ে একটি প্রস্তাব কেন্দ্রে পাঠানো হচ্ছে। কেন্দ্র এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। এটা আমাদের সেক্রেটারি আ জ ম নাছির সাহেব প্রস্তাব এনেছেন সভায়। আমরা সবাই বলেছি, সমস্যা কী! উনি তো দায়িত্বে আছেনই।’

বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ নেতার অনুপস্থিতি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘সহসভাপতিদের কেউ ছিলেন না। আরও কয়েকজন সিনিয়র নেতা ছিলেন না। তবে সিদ্ধান্ত নেওয়ার জন্য পর্যাপ্ত সংখ্যক সদস্য উপস্থিতি ছিলেন।’

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি পদে থাকা অবস্থায় ২০১৭ সালের ১৫ ডিসেম্বর মারা যান চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী। এরপর কেন্দ্র থেকে এক নম্বর সহসভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়।

মাহতাবকে সভাপতি করার প্রস্তাবের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে জ্যেষ্ঠ্য নেতা নগর আওয়ামী লীগের উপদেষ্টা এ কে এম বেলায়েত হোসেন সারাবাংলাকে বলেন, ‘নগর আওয়ামী লীগের কমিটি হয়েছে ২০১৩ সালে। তিন বছরের কমিটি এখন সাত বছর পার করছে। এই কমিটিই তো মেয়াদোত্তীর্ণ। ভারপ্রাপ্ত সভাপতি-সেক্রেটারির তো কাউন্সিলের আয়োজন করার কথা। সেটা না করে তারা যে প্রস্তাব কেন্দ্রে পাঠাচ্ছেন, সেটা এখতিয়ার বর্হিভূত।’

এদিকে কার্যকরী কমিটির সভায় আগামী ১২ সেপ্টেম্বর স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী নগর কমিটির যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীর বাসভবনে আরেকটি সভার সিদ্ধান্ত হয়েছে। শফিক আদনান জানিয়েছেন, মূলত রেজাউল করিমের প্রস্তাবেই এই সিদ্ধান্ত হয়েছে।

সভায় অন্যান্যের মধ্যে নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক বদিউল আলম, রেজাউল করিম চৌধুরী ও এম এ রশীদ, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান ও হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম, দফতর সম্পাদক হাসান মাহমুদ শমসের, আইন সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক  হাজী মোহাম্মদ হোসেন, সম্পাদকমণ্ডলীর সদস্য মানস রক্ষিত, জোবায়েরা নার্গিস খান, দেবাশীষ গুহ বুলবুল, দিদারুল আলম চৌধুরী, আবদুল আহাদ, মোহাম্মদ আবু তাহের, ফয়সাল ইকবাল চৌধুরী, শহীদুল আলম, জহরলাল হাজারী, নির্বাহী সদস্য এম এ জাফর, আবুল মনসুর, নুরুল আমিন শান্তি, সৈয়দ আমিনুল হক, দোস্ত মোহাম্মদ, কামরুল হাসান বুলু, গাজী শফিউল আজিম, গোলাম মোহাম্মদ চৌধুরী, বখতেয়ার উদ্দিন খান, বিজয় কিষাণ চৌধুরী, জাফর আলম চৌধুরী, মহব্বত আলী খান, সাইফুদ্দিন খালেদ বাহার, মোহাম্মদ ইলিয়াস, নেছার উদ্দিন মঞ্জু, বেলাল আহমদ, মোরশেদ আখতার চৌধুরী উপস্থিত ছিলেন।

আ জ ম নাছির উদ্দিন কেন্দ্রে প্রস্তাব চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ ভারপ্রাপ্ত সভাপতি ভারমুক্ত করার প্রস্তাব মাহতাব উদ্দিন চৌধুরী সহসভাপতি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর