Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক হাজার চীনা শিক্ষার্থীর ভিসা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের


১১ সেপ্টেম্বর ২০২০ ০৮:৩৭

নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে এক হাজার চীনা শিক্ষার্থী ও গবেষকের ভিসা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে চীন এর প্রতিবাদ জানিয়েছে। বলেছে, এটি বর্ণবাদী বৈষম্যের প্রতিফলন।

বিবিসির খবরে বলা হয়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ৩ লাখ ৭০ হাজার চীন শিক্ষিার্থী ভর্তি হয়েছিল। এর মধ্যেই রয়েছে ভিসা প্রত্যাহার করে নেওয়া শিক্ষার্থীরা।

শিক্ষার্থী ও গবেষকদের মধ্যে যাদের ভিসা প্রত্যাহার করে নেওয়া হয়েছে, তাদের ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ’ বলে অভিহিত করেছেন মার্কিন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। তিনি বলেন, এসব শিক্ষার্থীর ‘খুব সামান্যসংখ্যক’ চীনা শিক্ষার্থী।

তিনি বলেন, চীন থেকে যেসব শিক্ষার্থী ও গবেষক যুক্তরাষ্ট্রে পড়ালেখা ও গবেষণা করতে আসবেন, তাদের আমরা স্বাগত জানাই এবং জানাব। তবে তাদের স্বাগত জানাব না যারা চীনের কমিউনিস্ট পার্টির সামরিক দমন-পীড়নের নীতির সঙ্গে কাজ করে।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে যুক্তরাষ্ট্রের এ নির্দেশনার নিন্দা জানানো হয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাহো লিজান ব্রিফিংয়ে বলেন, এটি রাজনৈতিক নির্যাতন এবং বর্ণবাদী বৈষম্য। এটি স্রেফ চীনের শিক্ষার্থীদের মানবাধিকার লঙ্ঘন। চীনও এর ‘প্রত্যুত্তর’ দেওয়ার অধিকার রাখে বলে হুঁশিয়ারি দেন তিনি।

যুক্তরাষ্ট্রে শিক্ষা ও গবেষণার জন্য আসা চীনের নাগরিকরা দেশটির সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত এবং তারা যুক্তরাষ্ট্রে গোয়েন্দাগিরি করতে আসে— গত মে মাসে এমন অভিযোগ এনেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছিলেন, চীনা এসব নাগরিক যুক্তরাষ্ট্রে এসে তথ্য ও মেধাস্বত্ব চুরি করে থাকে।

এমন অভিযোগের পর যুক্তরাষ্ট্রে চীনা নাগরিকদের মাধ্যমে গুপ্তচরবৃত্তির বেশকিছু খবর পাওয়া যায়। যুক্তরাষ্ট্রের ভিসা আবেদিনের সময় চীনের সামরিক বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতা আছে— এমন তথ্য গোপন করায় যুক্তরাষ্ট্রে তিন চীনা নাগরিককে আটকের সংবাদ পাওয়া যায় জুলাইয়ে। এর জের ধরে হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া হয়। চীনও চেংডুতে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেট জেনারেল দফতর বন্ধের পাল্টা নির্দেশ দেয়।

ওই সময়ের পর থেকেই যুক্তরাষ্ট্রে অবস্থানরত চীনা শিক্ষার্থীদের অনেকেই বলছেন, তারা বিরূপ পরিস্থিতির শিকার হচ্ছেন। তাদের অনেককেই সন্দেহের চোখে দেখা হচ্ছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তাদের পড়ালেখা করতে আসার লক্ষ্য নিয়েও নানা প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে।

বর্তমান পরিস্থিতিতে চীনা শিক্ষার্থীদের জন্য দুর্ভাগ্যজনক মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যেকার নানামুখী সংঘাতমূলক সম্পর্কের মধ্যেই এটি নতুন একটি মাত্রা হিসেবে হাজির হয়েছে।

চীনা শিক্ষার্থী টপ নিউজ ভিসা প্রত্যাহার যুক্তরাষ্ট্রে চীনা শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর