Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রূপচাঁদার নামে পিরানহা, কারওয়ান বাজার আড়তে অভিযানে র‌্যাব


১১ সেপ্টেম্বর ২০২০ ১২:০৩

ঢাকা: দেখতে রূপচাঁদার মতো, কিন্তু আদতে পিরানহা। বিষাক্ত এই পিরানহা মাছই বিক্রি হচ্ছিল কারওয়ান বাজারের মাছের আড়তে। এমন অভিযোগে আড়তে অভিযান শুরু করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। মাছে ব্যবহার নিষিদ্ধ ক্ষতির রঙ ব্যবহারেরও নমুনা মিলছে অভিযানে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) সকাল থেকে শুরু হয় র‍্যাবের এ অভিযান। এতে নেতৃত্বে দিচ্ছেন র‍্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্টেট সারওয়ার আলম। অভিযানে বিক্রয় নিষিদ্ধ পিরানহা, অস্ট্রেলিয়ান মাগুর ও ক্ষতিকর রঙ দিয়ে মাছ বিক্রির অভিযোগে পাঁচ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন তিনি।

অভিযানের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, সকাল থেকে অভিযান শুরু করেছি আমরা। মাছ দীর্ঘ সময় ধরে তাজা রাখতে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হচ্ছে বলে গোপন তথ্য ছিল আমাদের কাছে। এছাড়া মাছ টাটকা দেখাতে বা ক্রেতাদের আকৃষ্ট করতে মাছের শরীরে বিভিন্ন ক্ষতিকর রঙ ব্যবহার করারও অভিযোগ রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতেই অভিযান চালানো হয়।

সারওয়ার আলম আরও বলেন, অভিযান পরিচালনার সময় কারওয়ান বাজারে সামুদ্রিক রূপচাঁদা মাছ বলে নিষিদ্ধ পিরানহা বিক্রি হতে দেখা গেছে। এছাড়া অস্ট্রেলিয়ান মাগুর মাছও বিক্রি হচ্ছিল। ক্ষতিকর রঙ ব্যবহারসহ এসব অভিযোগে পাঁচ জন মাছ ব্যবসায়ীকে এক থেকে তিন মাস মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ান মাগুর পিরানহা পিরানহা বিক্রি মাছে ক্ষতিকর রঙ রূপচাঁদা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর