Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৩৪ জনের মৃত্যু, নমুনা পরীক্ষা ১৭ লাখ ছাড়াল


১১ সেপ্টেম্বর ২০২০ ১৫:৫৮

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে আরও ৩৪ জন মারা গেছেন। এদিন করোনায় আক্রান্ত আরও ১ হাজার ৭৯২ জন শনাক্ত হয়েছেন। আর একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন করোনায় আক্রান্ত ২ হাজার ৪৭৪ জন।

সবশেষ এ হিসাব মিলিয়ে করোনায় আক্রান্ত মোট ৪ হাজার ৬৬৮ জন মারা গেলেন দেশে। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ৩ লাখ ৩৪ হাজার ৭৬২ জন। এর মধ্যে সুস্থ হয়ে উঠলেন ২ লাখ ৩৬ হাজার ২৪ জন। আর গত ২৪ ঘণ্টায় যে ১৪ হাজার ৭৪৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে, তা মিলিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা ছাড়িয়েছে ১৭ লাখ।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে মোট ৯৪টি ল্যাবে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১৪ হাজার ৯৬১টি, যা আগের দিনের (১৫ হাজার ৬৪২টি) চেয়ে ৬৮১টি কম। একই সময়ে আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৭৪৭টি। এটিও আগের দিনের (১৫ হাজার ৫৫৯টি) চেয়ে ৮১২টি কম। এ নিয়ে সব মিলিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো ১৭ লাখ ৪ হাজার ৭৫৮টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ৭৯২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১২ দশমিক ১৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ১৬ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হারও কিছুটা কমেছে— ১৯ দশমিক ৬৪ শতাংশ।

মৃত্যুর হার .৩৯ শতাংশ

করোনাভাইরাসের সংক্রমিত বিবেচনায় মৃত্যুর হার আগের দিনের মতোই ১ দশমিক ৩৯ শতাংশে স্থির রয়েছে। গত ২৪ ঘণ্টায় যে ৩৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৫ জন, বাকি ৯ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৬৩৮ জন পুরুষ, এক হাজার ৩০ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৭ দশমিক ৯৩ শতাংশ, নারী ২২ দশমিক ০৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৩৪ জনের সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ১৬ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৬ জন এবং ৪১ থেকে ৫০ বছর ও ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন একজন করে।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ২০ জন, (দশমিক ৪৩ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪০ জন (দশমিক ৮৬ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৯ জন (২ দশমিক ৩৪ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৮০ জন (৬ দশমিক ০০ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬১০ জন (১৩ দশমিক ০৭ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ২৭৪ জন (২৭ দশমিক ২৯ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৩৫ জন (৫০ দশমিক ০২ শতাংশ)।

সুস্থতার হার ৭০ শতাংশ পেরিয়েছে

স্বাস্থ্য অধিদফতর থেকে পাওয়া গত কয়েকদিনের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, করোনায় আক্রান্ত হয়ে সুস্থতার হার বাড়ছে। গত ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সবশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ। এরপর থেকে প্রায় প্রতিদিনই যত জন নতুন করে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন, তার চেয়ে বেশি করোনায় আক্রান্ত ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। ফলে প্রায় প্রতিদিনই অল্প অল্প করে বেড়েছে সুস্থতার হার।

এ মাসের শুরু থেকেও একই প্রবণতা অব্যাহত আছে। ১ সেপ্টেম্বর ১ হাজার ৯৫০ জন শনাক্ত হলেও সুস্থ হয়ে উঠেছিলেন ৩ হাজার ২৯০ জন। ওই দিন শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ছিল ৬৬ দশমিক ১০ শতাংশ। সবশেষ আজ ১ হাজার ৭৯২ জন শনাক্ত হলেও সুস্থ হয়েছেন ২ হাজার ৪৭৪ জন। আজ সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭০ দশমিক ৫১ শতাংশে। অর্থাৎ গত ১১ দিনের ব্যবধানেই সুস্থতার হার বেড়েছে ৪ শতাংশের বেশি।

করোনাভাইরাস করোনায় আক্রান্ত হয়ে সুস্থ করোনায় মৃত্যু কোভিড-১৯ টপ নিউজ নমুনা পরীক্ষা শনাক্ত সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর