Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৩৪ জনের মৃত্যু, কম নমুনা পরীক্ষায় কমেছে শনাক্তের পরিমাণ


১২ সেপ্টেম্বর ২০২০ ১৬:১০

আগের ২৪ ঘণ্টার মতো গত ২৪ ঘণ্টাতেও দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে ৩৪ জন মারা গেছেন। এ নিয়ে করোনায় আক্রান্ত মোট ৪ হাজার ৭০২ জন মারা গেলেন। একই সময়ে সারাদেশে করোনা আক্রান্ত ২ হাজার ২৪৭ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে মোট ২ লাখ ৩৮ হাজার ২৭১ জন সুস্থ হয়ে উঠলেন।

এদিন করোনায় আক্রান্ত আরও ১ হাজার ২৮২ জন শনাক্ত হয়েছেন। আগের দিন শনাক্ত হওয়া ১ হাজার ৭৯২ জনের তুলনায় তা ৫১০ জন কম। তবে এদিন নমুনা পরীক্ষাও আগের দিনের চেয়ে কম হয়েছে। আগের দিন যেখানে নমুনা পরীক্ষা হয়েছিল ১৪ হাজার ৭৪৭টি, সেখানে এদিন নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭২৩টি।

শনিবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে মোট ৯৪টি ল্যাবে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১০ হাজার ৭২৩টি, যা আগের দিনের (১৪ হাজার ৯৬১টি) চেয়ে ৪ হাজার ২৩৮টি কম। একই সময়ে আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭২৩টি। এটিও আগের দিনের (১৪ হাজার ৭৪৭টি) চেয়ে ৪ হাজার ২৪টি কম। এ নিয়ে সব মিলিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো ১৭ লাখ ১৫ হাজার ৪৮১টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ২৮২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলেন ৩ লাখ ৩৬ হাজার ৪৪ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৯৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ১২ দশমিক ১৫ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হারও কিছুটা কমেছে— ১৯ দশমিক ৫৯ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ২ হাজার ২৪৭ জন সুস্থ হয়েছেন, তা নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ২ লাখ ৩৮ হাজার ২৭১ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭০ দশমিক ৯০ শতাংশ।

মৃত্যুর হার বেড়ে .৪০ শতাংশ

করোনাভাইরাসের সংক্রমিত বিবেচনায় মৃত্যুর হার আগের দিন ছিল ১ দশমিক ৩৯ শতাংশ। কিছুটা বেড়ে আজ এই হার ১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ৩৪ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৩ জন, বাকি ১১ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৬৬১ জন পুরুষ, এক হাজার ৪১ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৭ দশমিক ৮৬ শতাংশ, নারী ২২ দশমিক ১৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৩৩ জন হাসপাতালে মারা গেছেন, বাকি একজন মারা গেছেন বাড়িতে। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ১৯ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী পাঁচ জন। এছাড়া ৩১ থেকে ৪০, ১১ থেকে ২০ ও ১০ বছরের নিচে একজন মরে মারা গেছেন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ২১ জন, (দশমিক ৪৫ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪১ জন (দশমিক ৮৭ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১০৯ জন (২ দশমিক ৩২ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৮১ জন (৫ দশমিক ৯৮ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬১৫ জন (১৩ দশমিক ০৮ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ২৮১ জন (২৭ দশমিক ২৪ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৩৫৪ জন (৫০ দশমিক ০৬ শতাংশ)।

করোনাভাইরাস করোনায় আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড-১৯ সুস্থতার হার স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর