Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিউবয়েলের পানিতে ‘রোগমুক্তি’, গুজবে ছুটছে মানুষ!


১২ সেপ্টেম্বর ২০২০ ২২:৫১

মেহেরপুর: কোনো বৈদুতিক মটর বা হাতের চাপ ছাড়াই টিউবয়েলে উঠছে পানি। সেই পানি পান করলেই নাকি মিলবে ‘রোগমুক্তি’। সারবে দুরারোগ্য ব্যধি ক্যানসারসহ নানাধরনের জটিল ও কঠিন রোগ!— এমন গুজব ছড়িয়ে পড়ার পরই দূর-দূরান্ত থেকে পানি নিতে শত শত মানুষ ভিড় করছে মেহেরপুরের গাংনী উপজেলার ভবানীপুর গ্রামের আনারুলের বাড়িতে। তবে গত চারদিন ধরে টিউবয়েল থেকে স্বয়ংক্রিয়ভাবে বের হওয়া এই এ পানি পান করে কারও রোগ সেরেছে কি না কেউ বলতে পারেনি। এদিকে এটিকে পুঁজি করে ব্যবসার ফন্দি আটছে একটি চক্র। তবে প্রশাসন বলছে, যদি কেউ প্রতারণা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ভবানীপুর গ্রামের আনারুল ফকিরের বাড়ির টিউবয়েল দিয়ে হঠাৎ পানি উঠতে থাকে। তখন এলাকার লোকজন এই ঘটনাকে আল্লাহর নেয়ামত মনে করে। এবং ওই পানি পান করলে রোগমুক্তি হবে ভেবে অনেকেই সেই পানি নিয়ে পান করা শুরু করেন। অনেকেই রোগমুক্তির প্রচার চালানোর পর ভবানীপুর ও আশেপাশের এলাকার লোকজন ভিড় জমায় পানি নিতে। এদের মধ্যে কেউ আসছেন গোপন রোগের জন্য, কেউ আসছেন ক্যানসারসহ দুরারোগ্য রোগ থেকে মুক্তি পাবার আশায়। ওই বাড়িতে বিশেষ করে বিকেল থেকে পানি নেওয়ার ভিড় লক্ষ্য করা গেছে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেলে সরেজমিনে দেখা যায়, বিভিন্ন বয়সী নারী-পুরুষের ভিড়। কেউবা পানি নিয়ে যাচ্ছেন, আবার কেউ ওখানেই রোগমুক্তির নিয়তে পানি পান করছেন। পানি নিতে আসা কুষ্টিয়ার দৌলতপুরের গরুড়া গ্রামের মহিদুল জানান, নিজের ও ছোট ভাইয়ের গোপন রোগ মুক্তির জন্য পানি নিতে এসেছেন। বিভিন্ন ডাক্তার-কবিরাজের কাছে চিকিৎসা নিয়েও তাদের রোগ ভালো হয়নি।

ভবানীপুরের হাবিবুর জানান, চোখে কম দেখেন তিনি। ওই পানি দিয়ে চোখ পরিষ্কার করলে এবং পানি পান করলে তার চোখ ভালো হয়ে যাবে বলে মনে করছেন তিনি। এদিকে গোয়াল গ্রামের বৃদ্ধা চম্পা এসেছেন তার মেয়ের বন্ধ্যাত্ব থেকে মুক্তির জন্য। বিয়ের ১০ বছর পার হলেও তার মেয়ের কোনো সন্তান হয়নি।

এদিকে একটি চক্র ওই টিউবয়েলকে ঘিরে ব্যবসার ফন্দি আঁটছেন। অনেকেই এটিকে অলৌকিক দাবি করে মানুষকে উদ্বুদ্ধ করছেন। কেউবা নতুন করে রাস্তা তৈরির কাজে ব্যস্ত। তাদের দাবি, পানি পান করলে রোগ ভালো হবে। পানির অপর নাম জীবন। অনেকের রোগ ভাল হয়েছে বলে দাবি করলেও কোনো সেরকম কাউকে দেখাতে পারেননি তারা।

কুঞ্জনগর গ্রামের জামে মসজিদের ঈমাম রমজান আলী জানান, এসব কুসংস্কার। রোগ-ব্যধি থেকে মুক্তির জন্য মানুষ ডাক্তারের কাছে চিকিৎসা নেবেন। পানি পান করলে কোনো রোগ ভালো হয় কি না সেটি তার অজানা। ঝার-ফুঁক দিয়ে মনের দ্বিধা দুর করানো যায়, কিন্তু দেহের রোগ নয়।

তিনি বলেন, ‘আমরা ঘটনাটি জেনেছি। এটির সঙ্গে বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। নলকূপের পানিতে রোগমুক্তি হয় এমন তথ্য চিকিৎসা বিজ্ঞানে নেই। যারা পানি নিচ্ছেন বা পান করছেন তারা গুজবে কান দিয়ে সেখানে ভিড় করছেন বলেই আমরা মনে করি।’

গাংনী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবাইদুর রহমান জানান, ওই স্থানে যাতে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নজরদারি বাড়ানো হয়েছে। বিষয়টি পুলিশ ক্যাম্পে জানানো হয়েছে ও সতর্ক করা হয়েছে।

গাংনী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ জানান, ‘ওই টিউবয়েলের পানি রোগ সারাবে কীভাবে তা বোধগম্য নয়। এটি প্রতারণার ফাঁদ মাত্র। জনস্বাস্থ্য প্রকৌশলীকে পাঠানো হবে এবং টিউবয়েলটিকে বন্ধ করে দেওয়া হবে।’

এদিকে গাংনী উপজেলার উপ-সহকারী প্রকৌশলী আবু সালেহ মো. মাহফুজুর রহমান বলেন, ‘যেহেতু টিউবওয়েলটি মাথাভাঙ্গা নদীর একেবারে পাড়ে তাই অতিবৃষ্টির কারণে পানির স্তর উপরে উঠে যায়। এ কারণেও কখনও কখনও চাপ ছাড়াই অনবরত পানি বের হয়। এটা স্বাভাবিক ঘটনা।’ আবার গ্যাস থাকার কারণে চাপ বাড়লে পানি বের হতে পারে বলে জানান তিনি।

গুজব টপ নিউজ টিউবয়েল মানুষ মেহেরপুর রোগমুক্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর