Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউনবিরোধী ইসরায়েলি মন্ত্রীর পদত্যাগ


১৪ সেপ্টেম্বর ২০২০ ০৯:০২

ইসরায়েলে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে থাকায় সরকার দ্বিতীয় দফা লকডাউন আরোপের পরিকল্পনা করছে। তার প্রতিবাদে পদত্যাগ করেছেন দেশটির আবাসনমন্ত্রী ইয়াকোভ লিৎজমান। খবর বিবিসি।

এদিকে পদত্যাগের কারণ ব্যাখ্যা করে লিৎজমান বলেন, আবার বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা ‍তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবেন না। তাই তিন লকডাউনের বিরুদ্ধে নিজের অবস্থান পরিষ্কার করতে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

এ ব্যাপারে বিবিসি জানিয়েছে, আগামী শুক্রবার থেকে ইসরায়েলে দ্বিতীয় দফায় লকডাউন আরোপের পরিকল্পনা রয়েছে। এ নিয়ে মন্ত্রিসভায় ভোটাভুটি হওয়ার কথা।

অন্যদিকে, শুক্রবার থেকেই ইহুদিদের নববর্ষ উৎসব ‘রশ হাশানাহ’ শুরু হবে। চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। পাশাপাশি, ২৭ সেপ্টেম্বর ইহুদিরা তাদের সবচেয়ে পবিত্র দিন ‘ইওম কিপুর’ পালন করবে।

আবাসনমন্ত্রী লিৎজমান শুধু পদত্যাগের ঘোষণা দিয়েই ক্ষান্ত হননি একইসঙ্গে সরকারি জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকিও দিয়েছেন।

ইহুদিদের কট্টরপন্থি একটি দলের এই নেতা তার পদত্যাগ পত্রে লেখেন, এটি অন্যায় এবং শত সহস্র নাগরিকের অপমান। আপনারা এতদিন কোথায় ছিলেন? কেন ইহুদিদের ছুটির দিনগুলোই আপনাদের কাছে করোনাভাইরাস মোকাবেলার জন্য সঠিক সময় বলে মনে হল?

কিন্তু, জোটের শরিক আরেক কট্টরপন্থি দলের প্রধান এবং স্বরাষ্ট্রমন্ত্রী অবশ্য টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে লকডাউন আরোপের পক্ষে মত দিয়েছেন। তিনি বলেছেন, লকডাউন অমান্য করা হত্যাকাণ্ডের সামিল হবে।

অপরদিকে, করোনাভাইরাস মোকাবিলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। সমালোচকরা বলছেন, নেতানিয়াহু ভাইরাস মোকাবিলায় সময়মত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে না পারায় দেশে দ্বিতীয় দফায় লকডাউনের পরিকল্পনা করতে হচ্ছে।

প্রসঙ্গত, প্রায় ৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে নতুন রোগী শনাক্ত হচ্ছে।

এর আগে, করোনাভাইরাসের কারণে মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত ইসরায়েলে প্রথম দফা লকডাউন আরোপ করা হয়েছিল।

আবাসনমন্ত্রী ইসরায়েল কোভিড-১৯ নভেল করোনাভাইরাস পদত্যাগ লকডাউন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর