Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নবায়নযোগ্য জ্বালানির সমন্বিত নীতি গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির


১১ মার্চ ২০১৮ ১৫:৫৪

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানির চাহিদা পূরণ করতে বিশ্ব সম্প্রদায়কে এক হয়ে সমন্বিত নীতি নির্ধারণ ও অর্থায়ন করতে হবে।

রোববার ভারতের রাজধানী নয়া দিল্লিতে বিশ্বের ১২১টি দেশের সৌর বিদ্যুৎ সহযোগিতা বিষয়ক জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) ‘ফাউন্ডিং কনফারেন্স’-এ বাংলাদেশের রাষ্ট্রপতি এসব কথা বলেন।

জীবাশ্ম জ্বালানির ওপর থেকে চাপ কমিয়ে সৌর শক্তির ব্যবহার জনপ্রিয় করতে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রঁসোয়া অলন্দ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ২০১৫ সালে আইএসএ গঠিত হয়।

দিল্লির রাষ্ট্রপতি ভবন কালচারাল সেন্টারে অনুষ্ঠিত এ সম্মেলনে আবদুল হামিদ জানান, নবায়নযোগ্য জ্বালানির চাহিদা মোটানোর জন্য সমন্বিত নীতি এবং বড় ধরনের অর্থায়ন প্রয়োজন। যেখানে বিশ্ব সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা ও ফ্রান্সসহ ২৩টি দেশের প্রধান নেতার এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

বাংলাদেশের রাষ্ট্রপতি আরও বলেন, উন্নয়নশীল দেশগুলোর জন্য নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন খুবই জরুরি। প্রান্তিক মানুষের জ্বালানি সুবিধা নিশ্চিতের জন্য ও পৃথিবীর নিরাপত্তার জন্যও এটি অপরিহার্য।

জোটভুক্ত দেশগুলো সৌরশক্তির অধিকতর ব্যবহারে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন রোধে কার্যকরী ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি।

এ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন উন্নয়নশীল দেশগুলোকে সৌরবিদ্যুৎ উৎপাদনে ৭০০ মিলিয়ন ইউরো অর্থ সহায়তার প্রতিশ্রুতি দেন। এ অর্থ ঋণ ও অনুদানের মাধ্যমে প্রদান করা হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর