Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ


১৪ সেপ্টেম্বর ২০২০ ১৬:২১

হিলি: বন্যায় পেঁয়াজের ঘাটতি থাকায় হিলি স্থলবন্দর দিয়ে সকাল থেকে ভারতীয় পেয়াঁজ আমদানি বন্ধ রয়েছে। সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের সিএন্ডএফ এজেন্ট শংকর দাস ।

তিনি জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যায় পেঁয়াজের ঘাটতি দেখা দেয়। এতে ভারতের বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পেঁয়াজ রফতানি বন্ধ থাকবে বলে জানান ভারতীয় কাষ্টমস কর্মকর্তারা।

এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন এখনও জারি হয়নি, তবে অচিরেই জারি হবে বলে তিনি জানিয়েছেন। এছাড়াও পেঁয়াজ আমদানির জন্য যেসব এলসি খোলা রয়েছে এবং টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে সেগুলোর বিপরীতেও কোনও পেঁয়াজ রফতানি হবে না।

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন, আজ সকাল থেকে ভারত থেকে পেঁয়াজ বোঝাই কোন ট্রাক হিলি বন্দরে প্রবেশ করেনি। তবে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে কি না সে বিষয়ে এখনও কোন চিঠি ভারতীয় সরকারের পক্ষ থেকে আমাদেরকে দেওয়া হয়নি। আমরা সেখানকার স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ রাখছি পেঁয়াজ রফতানি স্বাভাবিক রাখতে।

হিলি স্থলবন্দরের কয়েকজন পেঁয়াজ আমদানিকারক জানান, আমাদের বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা রয়েছে। আমরা তো এখন বিপাকের মধ্যে পড়ে গেছি। আমরা তাদেরকে বলছি আমাদের যেসব এলসি খোলা রয়েছে সেগুলোর পেঁয়াজ রফতানির জন্য। আমাদের অনেক এলসির বিপরীতে ট্রাক মাল নিয়ে সড়কে দাঁড়িয়ে রয়েছে। এখন যদি তারা পেঁয়াজ না দেয় তাহলে আমাদের পেঁয়াজের কী অবস্থা হবে তা নিয়েই আশঙ্কা করছি।

হিলি কাষ্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভারতীয় কাষ্টমসের সাথে কথা হয়েছে। সরকারি নির্দেশনা থাকায় পেঁয়াজ রফতানি বন্ধ রয়েছে। পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে বলে তিনি জানান।

পেঁয়াজ আমদানি হিলি স্থলবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর