Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শি জিনপিং আজীবন চীনের প্রেসিডেন্ট


১১ মার্চ ২০১৮ ১৫:৩৭

আন্তর্জাতিক ডেস্ক

চীনের প্রেসিডেন্টের মেয়াদ বিলুপ্ত করে নতুন আইন পাশ করেছে সে দেশের পার্লামেন্ট। রোববার চীনের পার্লামেন্টে বেশ কিছু আইনের সংশোধনী বিল পাস হয়। ওই বিল পাস হওয়ায় প্রেসিডেন্টের মেয়াদ বিলুপ্ত হয়ে গেছে এবং আজীবন চীনের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকার সুযোগ পাচ্ছে শি জিনপিং।

দেশটির ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস কংগ্রেস তাদের বার্ষিক বৈঠকে এক ভোটাভুটির মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। গ্রেট হলে অনুষ্ঠিত ওই ভোটাভুটিতে তিন হাজার প্রতিনিধি অংশ নেয়। উপস্থিত ভোটারদের তিন জন ভোট দেওয়া থেকে বিরত থাকে ও দুই জন এর বিপক্ষে ভোট দেন।

গতমাসে চীনের ক্ষমতাসীন পিপলসপার্টি আইনটি সংশোধনের জন্য প্রস্তাব দিলে পার্লামেন্টে এর কোনো ধরনের বিরোধীতা ছাড়াই যে বিলটি পাস হতে পারে সে ব্যাপারে কোনো সন্দেহ ছিল না বলে বলা হয়েছে, বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে।

১৯৯০ সাল  থেকে রাষ্ট্রপতির মেয়াদকাল দুই মেয়াদ করে চীন।

পার্লামেন্টের এই সিদ্ধান্তকে নানাভাবে সমালোচনা করা হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে এ সিদ্ধান্তকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ও মাও সেতুেং-এর সঙ্গে তুলনা করা হয়েছে। তবে সরকার এই সমালোচনা রুখতে বিকল্প প্রচারণা এবং এ সংক্রান্ত কিছু প্রকাশনা নিষিদ্ধ করেছে চীন সরকার।

 

শি জিনপিং-এর সমালোচনা করে আঁকা কার্টুন।

 

পার্লামেন্টের অধিবেশনে অংশ নেওয়া দলের কর্মীরা এই বিলটির সমর্থন করে বলেছেন, শি জিনপিং-এর মতো একজনকে প্রেসিডেন্ট হিসেবে পাওয়া চীনের জন্য সত্যিই সৌভাগ্যের।

শি জিনপিং দ্বিতীয়বারের মতো পাঁচ বছর মেয়াদী চীনের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। গত অক্টোবর থেকে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করলেও এ  সপ্তাহের শেষ দিকে অনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর