Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতিসংঘের ৩ সংস্থার নির্বাহী সদস্য হলো বাংলাদেশ


১৫ সেপ্টেম্বর ২০২০ ১৩:৪০

জাতিসংঘের তিন অঙ্গ সংগঠন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ), জাতিসংঘ প্রকল্প সেবা দফতর (ইউএনওপিএস) এর নির্বাহী সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১-২০২৩ মেয়াদে গঠিত নির্বাহী কমিটির নির্বাচনে, বাংলাদেশ ৫৪ ভোটের মধ্যে ৫৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। নির্বাচনের বাকি একটি সদস্য দেশ ভোট দান থেকে বিরত থাকে।

এছাড়াও, ২০২১ সালের জানুয়ারির ১ তারিখ থেকে নবনির্বাচিত এই নির্বাহী পরিষদ কাজ শুরু করবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের অদম্য অগ্রযাত্রা এবং জাতিসংঘের সংস্থাসমূহ ও তার কার্যনির্বাহি বোর্ডসমূহের সাথে ঘনিষ্টভাবে কাজ করার কারণে বাংলাদেশ সুদৃঢ় উত্তরাধিকার, বিশ্বাস ও আস্থার যে সম্পর্ক অর্জন করেছে এ বিজয় তারই বহিঃপ্রকাশ।

প্রসঙ্গত, ৫৪ সদস্য বিশিষ্ট জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল (ইকোসক) এর আটটি অঙ্গ সংগঠনের এই নির্বাচন জাতিসংঘ সদরদফতরে সদস্য রাষ্ট্রগুলোর সরাসরি ভোটের মাধ্যমে অনুষ্ঠিত হয়।

এর আগে, বাংলাদেশ জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এবং জাতিসংঘের নারী বিষয়ক সংস্থা (ইউএন উইমেন) এর নির্বাহী সদস্য নির্বাচিত হয়।

এছাড়াও, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বর্তমানে ইউনিসেফ’র নির্বাহী পরিষদের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘ জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি জাতিসংঘ প্রকল্প সেবা দফতর (ইউএনওপিএস) জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) টপ নিউজ বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর