Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পরবর্তী মহামারি মোকাবিলার প্রস্তুতি নেই’


১৫ সেপ্টেম্বর ২০২০ ১৪:০৯

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে এমনিতেই বিশ্ব ব্যবস্থা এখন বিপর্যস্ত। তার মধ্যেই আশংকা করা হচ্ছে, বিশ্বে আরও ভয়ংকর মহামারি আঘাত হানতে পারে। কিন্তু, ওই মহামারি মোকাবিলার প্রস্তুতি নেই বিশ্ববাসীর।

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ব স্বাস্থ্য পর্যবেক্ষণ সংস্থা (জিপিএমবি) তাদের এক প্রতিবেদনে এ সতর্কবার্তা জানিয়েছে।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্ব ব্যাংকের (ডব্লিউবি) যৌথ প্রচেষ্টায় সৃষ্ট একটি স্বাধীন সংস্থা গ্লোবাল প্রিপার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি) এর নতুন এক প্রতিবেদনে বলা হয়েছে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে আমরা টের পেয়েছি, এ ধরনের বিপর্যয়কর অবস্থা মোকাবিলার জন্য বিশ্ব কতোটা কম প্রস্তুত।

যদিও, বারবার বলা হচ্ছে বড়ো ধরনের মহামারি আসন্ন। আসন্ন মহামারি মোকাবিলায় বিশ্ববাসীর কোনো রকম প্রস্তুতি গ্রহণের সুযোগ নেই।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, কোভিড- ১৯ মহামারি বিশ্ববাসীর প্রস্তুতির জন্য এক কঠোর পরীক্ষা হিসেবে আবির্ভূত হয়েছে।২০১৯ সালে কোভিড- ১৯ মহামারি শুরুর আগে প্রাথমিক যে প্রতিবেদন দেওয়া হয়েছিল তার প্রেক্ষিতে বিশ্ব খুব সামান্যই প্রস্তুতি লক্ষ্য করা গেছে।

প্রতিবেদনে সতর্ক করে বলা হয়, কোভিড-১৯ থেকে শিক্ষা নেওয়া কিংবা প্রয়োজনীয় পদক্ষেপ ও অঙ্গীকার গ্রহণে ব্যর্থতার মানে, পরবর্তী মহামারি অনেক বেশি ভয়ংকর হবে।

অন্যদিকে, প্রতিবেদনটি ভার্চুয়ালি উত্থাপনকালে জিপিএমবি’র কো-চেয়ার ও ডব্লিউএইচও’র সাবেক প্রধান গ্রো হারলেম ব্রুন্ডল্যান্ড জোর দিয়ে বলেন, মহামারির জন্য খুব কম প্রস্তুতির ব্যাপারে এক বছর আগেই এই বোর্ড থেকে সতর্ক করা হয়েছিল। আজ আমরা আমাদের সেই আশংকারই প্রতিফলন দেখছি।

তিনি আরও বলেন, ধারণার চেয়েও কোভিড-১৯ এর প্রভাব ভয়ংকর হয়েছে। কিন্তু, আহ্বান অনুসারে পদক্ষেপ নেওয়া হয়েছে সামান্য।

প্রতিবেদনে জাতিসংঘ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশ্ব ব্যাংকের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে বিশ্ব স্বাস্থ্য বিষয়ে সমন্বিত বৈঠকে বসার আহ্বান জানানো হয়েছে। যেনো জরুরি প্রস্তুতি ও মোকাবিলায় আন্তর্জাতিক কাঠামোর ব্যাপারে একমত হওয়া যায়।

এর আগে, ডব্লিউএইচও’র বর্তমান প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বলেছেন, স্বাস্থ্যখাতে বিনিয়োগ কোনো দান নয়। এটি আমাদের ভবিষ্যত নিরাপত্তার জন্য বিনিয়োগ।

তিনি আরও বলেন, করোনাই শেষ মহামারি নয়। আরও মহামারি আসবে। আমাদেরকে তার জন্য প্রস্তুত থাকতে হবে।

কোভিড-১৯ গ্লোবাল প্রিপার্ডনেস মনিটরিং বোর্ড (জিপিএমবি) নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বিশ্বব্যাংক বৈশ্বিক মহামারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর