Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ইসরায়েল-আমিরাত-বাহরাইন চুক্তি সই


১৬ সেপ্টেম্বর ২০২০ ১২:৩৮

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বাসভবন হেয়াইট হাউজে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করেছে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। খবর রয়টার্স।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র স্থানীয় সময় দুপুরে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে তিন দেশের মধ্যে এ চুক্তি সই অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। তিন দেশই চুক্তিটিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছে।

এদিকে, ঐতিহাসিক এ চুক্তিকে মধ্যপ্রাচ্যের নতুন সূর্যোদয় বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ চুক্তি সইয়ের মধ্য দিয়ে তৃতীয় ও চতুর্থ আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে পুরোপুরি স্বাভাবিক সম্পর্ক স্থাপনে অঙ্গীকারাবদ্ধ হল।

এর আগে, ১৯৭৯ সালে মিশর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিল।

হোয়াইট হাউজে সমবেত অতিথিদের উদ্দেশে ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির ব্যাপারে বলেছেন, কয়েক দশকের বিভক্তি এবং সংঘাতের পর মধ্যপ্রাচ্যে নতুন যাত্রা শুরু হলো। ইতিহাসের পথপরিক্রমা বদলে দিতেই আজকের এই জমায়েত।

তিনি আরও বলেন, এর মধ্য দিয়ে সব ধর্মীয় বিশ্বাসের মানুষই একযোগে শান্তি ও সমৃদ্ধির মধ্যে বাস করবে। আজ থেকে মধ্যপ্রাচ্যের তিনদেশ একসঙ্গে কাজ করতে চলেছে; তারা এখন বন্ধুও।

এ ব্যাপারে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু বলেছেন – আজ ইতিহাসের নতুন অধ্যায় শুরুর দিন। এ চুক্তি সইয়ের মধ্য দিয়ে শান্তির নতুন ভোরের সূচনা হল।

অন্যদিকে, প্রেসিডেন্ট ট্রাম্প খুব শিগগিরই আরও অন্তত পাঁচ/ছয়টি দেশ ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তির পথ অনুসরণ করবে বলে আশা প্রকাশ করেছেন। তবে ফিলিস্তিনিরা ইসলায়েলের সঙ্গে তাদের সংঘাতের সামাধান না হওয়া পর্যন্ত কাউকে এমন চুক্তি না করার আহ্বান জানিয়েছে।

ইরান ইসরায়েল ডোনাল্ড ট্রাম্প ফিলিস্তিন বাহারাইন বেনজামিন নেতানিয়াহু সংযুক্ত আরব আমিরাত (ইউএই)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর