Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিডিএর কাজে অনিয়ম নিয়ে অসন্তোষ গণপূর্তমন্ত্রীর


১১ মার্চ ২০১৮ ১৯:০৯

স্পেশাল করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) কাজে অসন্তোষ প্রকাশ করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। নিজ মন্ত্রণালয়ের অধীন এই সংস্থার মধ্যে অনিয়ম আছে বলেও মত দিয়েছেন তিনি।

রোববার (১১ মার্চ) চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনে নেওয়া প্রকল্পের মনিটরিং কমিটির সভায় তিনি সরাসরি এই বিষয়ে কথা বলেন। মনিটরিং কমিটির সভাপতির দায়িত্বেও আছেন মন্ত্রী।

সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, যদি কিছু মনে না করেন, আমি বলতে চাই সিডিএর মধ্যে অনেক অনিয়ম আছে। অনেকের সিডিএ -এর অনুমতি না নিয়ে এই শহরে বিল্ডিংকরছে। আপনি কি তাদের নোটিশ দিয়েছেন? আপনারা তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেন না কেন? আপনারা কেন যেগুলোর অনুমোদন আছে সেগুলো এবং যেগুলোর অনুমোদন নেই সেগুলোর আলাদা তালিকা করছেন না ? আপনারা কেন অনুমোদনবিহীন বিল্ডিংগুলো চিহ্নিত করে ভেঙে দিচ্ছেন না ?

তিনি বলেন, যারা অনুমোদন নেয়নি, তাদের ভবনগুলো ‘উইদআউট নোটিশ’ ভেঙে দেন। কোর্ট তো বসে আছে নিষেধাজ্ঞা দেওয়ার জন্য।

মন্ত্রী বলেন, সিডিএ-এর একটা দায়িত্ব আছে। আপনি কেন পাহাড় কেটে মানুষকে সেখানে থাকতে দেবেন ? বুলডোজার দিয়ে পাহাড় কাটছে, চট্টগ্রাম শহরের পাহাড় ধ্বংস হয়ে যাচ্ছে। আপনারা কি করছেন? কাটা পাহাড় থেকে বালু এসে নালা ভরাট হয়ে যাচ্ছে। সিটি করপোরেশন নালা পরিস্কার করবে। কিন্তু তারা আর কত পরিষ্কার করবে ?

তিনি বলেন, পাহাড় থেকে বালি নালায় না আসার ব্যবস্থা করলেই তো হয়। পাহাড়ে গাছ লাগিয়ে দেন। চট্টগ্রাম শহরে প্রচুর জায়গা আছে। কেন মানুষ পাহাড় কেটে থাকবে, জঙ্গলের মধ্যে থাকবে। চট্টগ্রামে যেন আর পাহাড় কাটা না হয়।

বিজ্ঞাপন

মন্ত্রী বস্তিবাসীর জন্য গৃহায়ণ প্রকল্প তৈরির নির্দেশ দিয়ে বলেন, টাকা আমি মন্ত্রণালয় থেকে দেবো।

জবাবে সিডিএ চেয়ারম্যান বলেন, পাহাড় কাটার বিষয়টি আমাদের জন্য একটা লজ্জার বিষয়। সরকার আইন পরিবর্তন করে এটা মনিটরিংয়ের দায়িত্ব পরিবেশ অধিদফতরকে দিয়েছে। আইনগতভাবে এটা আর আমাদের হাতে নেই। তবে আইন এমনভাবে কঠোর করা হয়েছে রাষ্ট্রীয় প্রয়োজনেও যদি কেউ পাহাড় কাটতে চায়, তাহলে প্রধানমন্ত্রীর দফতরের অনুমতি লাগবে।

মন্ত্রী বলেন, দায়িত্ব এড়িয়ে যাবেন না। চট্টগ্রাম শহর এত সুন্দর, অথচ পাহাড় কেটে নষ্ট করে ফেলা হচ্ছে। ফুটপাতের পাশে বিল্ডিং উঠছে। আপনারা কি করছেন ?

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকারসহ মনিটরিং কমিটির সদস্য হিসেবে বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ আরডি/এমএইচ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর