Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুস্থ হলেন আড়াই লাখ, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৬ জনের


১৭ সেপ্টেম্বর ২০২০ ১৮:২৭

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে ৩৬ জন মারা গেছেন। একই সময়ে করোনা আক্রান্ত ১ হাজার ৫৯৩ জন শনাক্ত হয়েছেন। আর করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২ হাজার ৪৪৩ জন।

এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হলেন মোট ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন। এর মধ্যে মারা গেলেন ৪ হাজার ৮৫৯ জন। আর করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত কয়েকদিনের মতোই শেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের পরীক্ষা হয়েছে মোট ৯৪টি ল্যাবে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ করা হয় ১৩ হাজার ৭৬৯টি। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৬৭৩টি। এ নিয়ে দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হলো মোট ১৭ লাখ ৮৩ হাজার ৭৭৯টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ১ হাজার ৫৯৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলেন ৩ লাখ ৪৪ হাজার ২৬৪ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৬৫ শতাংশ। অন্যদিকে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৯ দশমিক ৩০ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ২ হাজার ৪৪৩ জন সুস্থ হয়েছেন, তা নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত মোট ২ লাখ ৫০ হাজার ৪১২ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭২ দশমিক ৭৪ শতাংশ।

মৃত্যুর হার ১.৪১ শতাংশ

এখন পর্যন্ত করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪১ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যে ৩৬ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ২৮ জন, বাকি ৮ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৭৮৮ জন পুরুষ, এক হাজার ৭১ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৭ দশমিক ৯৬ শতাংশ, নারী ২২ দশমিক ০৪ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৩৪ জন হাসপাতালে মারা গেছেন, বাকি দুই জন মারা গেছেন বাড়িতে। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী পাঁচ জন। এছাড়া ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন ও ২১ থেকে ৩০ বছর বয়সী আরও দুই জন মারা গেছেন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ২১ জন, (দশমিক ৪৩ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪১ জন (দশমিক ৮৪ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১১২ জন (২ দশমিক ৩১ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৮৭ জন (৫ দশমিক ৯১ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬৩০ জন (১২ দশমিক ৯৭ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ৩২০ জন (২৭ দশমিক ১৭ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ২ হাজার ৪৪৮ জন (৫০ দশমিক ৩৮ শতাংশ)।

এদিকে, শেষ ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ২০ জন, চট্টগ্রাম বিভাগে পাঁচ জন, রাজশাহী বিভাগে চার জন, খুলনা বিভাগে দুই জন, বরিশাল বিভাগে তিন জন এবং সিলেট ও রংপুর বিভাগে একজন করে মারা গেছেন। এ নিয়ে ঢাকা বিভাগে মোট মারা গেলেন ২ হাজার ৩৬৯ জন (মোট মৃত্যুর ৪৮ দশমিক ৭৫ শতাংশ), চট্টগ্রাম বিভাগে এক হাজার ১৮ জন (২০ দশমিক ৯৫ শতাংশ), রাজশাহী বিভাগে ৩২৮ জন (৬ দশমিক ৭৫ শতাংশ), খুলনা বিভাগে ৪১২ জন (৮ দশমিক ৪৮ শতাংশ), বরিশাল বিভাগে ১৮৩ জন (৩ দশমিক ৭৭ শতাংশ), সিলেট বিভাগে ২১৮ জন (৪ দশমিক ৪৯ শতাংশ), রংপুর বিভাগে ২২৯ জন (৪ দশমিক ৭১ শতাংশ) ও ময়মনসিংহ বিভাগে মারা গেছেন ১০২ জন (২ দশমিক ১০ শতাংশ)।

করোনা সংক্রমণ করোনাভাইরাস করোনাভাইরাসে আক্রান্ত করোনায় মৃত্যু কোভিড-১৯ সুস্থতার হার স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর