Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিপ সংকটের আশঙ্কা – বাড়ছে হুয়াওয়ে স্মার্টফোনের দাম


১৮ সেপ্টেম্বর ২০২০ ০১:৪০

যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে হুয়াওয়ে প্রিমিয়াম স্মার্টফোন (কিরিন চিপ সম্বলিত) উৎপাদন বন্ধ করে দেবে – এমন আশঙ্কা থেকে চীনের ক্রেতারা হুয়াওয়ের স্মার্টফোন কিনতে আউটলেটগুলোতে হুমড়ি খেয়ে পড়ছেন।

এমন পরিস্থিতিতে, চীনের বাজারে হু হু করে বাড়ছে হুয়াওয়ে স্মার্টফোনের দাম। খবর রয়টার্স।

এ ব্যাপারে দুনিয়ার বৃহত্তম ইলেক্ট্রনিকস মার্কেট শেনজেনের হুয়াকিয়াংবে থেকে কয়েকজন স্মার্টফোনের বিক্রেতা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ব্রান্ড নিউ এবং ব্যবহার করা হুয়াওয়ে স্মার্টফোনের দাম গত কয়েকমাসে গড়ে ৪০০ ইউয়ান পর্যন্ত বেড়েছে।

এদিকে, হুয়াওয়ে’র ফ্লাগশিপ মেট ৩০ এর দাম বাজার আট মাসের ব্যবধানে (জানুয়ারিতে দাম ছিল ১০ হাজার ইউয়ান) চার হাজার ইউয়ান পর্যন্ত বেড়েছে। অফলাইনের আউটলেটগুলোর মতোই চীনের জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস তাওবাও-তেও স্মার্টফোনটির দাম ১৪ হাজার ইউয়ান রাখা হচ্ছে।

হুয়াওয়ে’র স্মার্টফোনগুলোর দাম হঠাৎ বাড়ানোর ব্যাপারে এক বিক্রেতা রয়টার্সকে জানিয়েছন, হুয়াওয়ের স্মার্টফোনের যে পরিমাণ চাহিদা, সে তুলনায় উৎপাদন নেই, তাই দাম বাড়তি।

তিনি আরও বলেন, অধিকাংশ ক্রেতা মনে করছেন, মার্কিন নিষেধাজ্ঞার মুখে হুয়াওয়ে যে স্মার্টফোনগুলো পরবর্তীতে বাজারে আনবে তার চিপগুলো হয়তো মানসম্মত হবে না। তাই, আগের স্টক থেকেই তারা ফোনগুলো নিতে চাইছেন। সেক্ষেত্রে বাড়তি দাম ক্রেতাদের ওপর কোনো প্রভাব ফেলছে না।

এর আগে, চীন সরকারের গোপন বোঝাপড়া রয়েছে এমন অভিযোগ তুলে, হুয়াওয়ের সঙ্গে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সকল ধরনের ব্যবসায়িক কার্যক্রম গুটিয়ে নেওয়ার নির্দেশনা দেয় ট্রাম্প প্রশাসন।

বিজ্ঞাপন

যদিও, হুয়াওয়ের পক্ষ থেকে বারংবার চীন সরকারের সঙ্গে তাদের গোপন সখ্যতার বিষয়টি অস্বীকার করা হয়েছে।

কিন্তু, এর মধ্যেই গতমাসে ট্রাম্প ওই নির্দেশনা আরও একধাপ কঠোর করে মার্কিন প্রতিষ্ঠানগুলোকে (ক্যাডেনসে ডিজাইন সিস্টেমস, সিনোপসিস করপোরেশন) হুয়াওয়ের জন্য চিপ ডিজাইন থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। ইতোমধ্যেই, তাদের আওতাধীন বাণিজ্যিক চিপগুলোতে হুয়াওয়ের প্রবেশাধিকারও বন্ধ করে দেয়।

পাশাপাশি, তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিকে (টিএসএমসি) হুয়াওয়ের জন্য কাজ না করতে বাধ্য করে।

এ ব্যাপারে হুয়াওয়ে’র কনজিউমার বিজনেস বিভাগের প্রধান নির্বাহী রিচার্ড ইও রয়টার্সকে জানিয়েছেন, মার্কিন প্রশাসনের নিষেধাজ্ঞার মুখে তাদের চিপ নির্মাতা ইউনিট হাইসিলিকনের কার্যক্রম বন্ধ করে দিতে হয়েছে। সে কারণে, সেপ্টেম্বরের ১৫ তারিখ থেকে কিরিন চিপ উৎপাদন বন্ধ হয়ে গেছে প্রতিষ্ঠানটির।

অন্যদিকে হুয়াওয়ের একজন মুখপাত্রের বরাতে রয়টার্স জানাচ্ছে, আগামী বছরের মাঝামাঝিতে প্রতিষ্ঠানটি এককভাবে চিপ উৎপাদন শুরু করতে পারে। এছাড়াও, আগামী বছরের শুরুর দিকে হারমোনি নামের একটি মোবাইল অপারেটিং সিস্টেম বাজারে আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। মার্কিন নিষেধাজ্ঞার কারণে অ্যালফাবেট করপোরেশনের মালিকানাধীন গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম মুখ থুবড়ে পড়লে তাদের নিজস্ব হারমোনি অপারেটিং সিস্টেম কাজে লাগানো হবে – বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

কিরিন চিপ চীন ডোনাল্ড ট্রাম্প তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) মার্কিন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র হারমোনি অপারেটিং সিস্টেম হুয়াওয়ে স্মার্টফোন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর