Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বলিভিয়ায় নির্বাচন: লড়ছেন না আনিয়েজ


১৮ সেপ্টেম্বর ২০২০ ১৬:৩৪

বলিভিয়ায় ইভো মোরালেসবিরোধীদের ভোট ভাগাভাগি হয়ে যাওয়ার আশঙ্কায় আগামী মাসে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজ। খবর রয়টার্স।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) প্রকাশিত এক ভিডিও বার্তায় আনিয়েজ তার প্রার্থীতা প্রত্যাহারের ঘোষণা দেন।

এদিকে, লাতিন আমেরিকার এ দেশটিতে ১৮ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঠিক হয়েছে। ওই নির্বাচনের প্রথম রাউন্ডে মোরালেসের দল মুভমেন্ট ফর স্যোশালিজমের (এমএএস) প্রার্থী লুইজ আরসেই জিততে যাচ্ছেন বলে বেশ কয়েকটি প্রাক-নির্বাচনি জরিপে ইঙ্গিত মিলেছে।

বলিভিয়ার আইন অনুসারে, প্রথম রাউন্ডের নির্বাচনে শীর্ষে থাকা প্রার্থী ৪০ শতাংশের বেশি ভোট পেলে বা, নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে তার ভোটের ব্যবধান ১০ শতাংশের বেশি হলে দ্বিতীয় রাউন্ড ভোটের প্রয়োজন পড়বে না।

ওই ভিডিওবার্তায় আনিয়েজ জানিয়েছেন, তিনি চান না ডান ও মধ্যপন্থিদের ভোট ভাগাভাগি হোক। এবং তার সুযোগ নিয়ে এমএএস পার্টি ফের বলিভিয়ার ক্ষমতায় আসুক।

এর আগে, নির্বাচনে জালিয়াতির অভিযোগে বিরোধীদের আন্দোলন থেকে সূচিত এক অভ্যত্থানের মুখে গত বছর ইভো মোরালেস প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন। তিনি দেশ ছেড়ে পালিয়ে আর্জেন্টিনায় যাওয়ার পর আনিয়েজ বলিভিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হন।

তারও আগে, টানা তিনটি প্রেসিডেন্ট নির্বাচনে জিতে বামপন্থি মোরালেস ২০০৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা ১৪ বছর বলিভিয়ার রাষ্ট্র ক্ষমতায় ছিলেন।

কিন্তু, ক্ষমতাচ্যুত হলেও বলিভিয়ায় মোরালেস ও তার দল এখনও সমানভাবে জনপ্রিয় – প্রাক নির্বাচনি জরিপ তাই ইঙ্গিত করছে।

অন্যদিকে, মোরালেস সমর্থকরা শুরু থেকেই বলিভিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজকে পশ্চিমাদের পুতুল বলে অ্যাখ্যা দিয়ে আসছে।

ইভো মোরালেস জেনাইন আনিয়েজ প্রেসিডেন্ট নির্বাচন বলিভিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর