Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চালের দাম ৩৫ টাকার মধ্যেই রাখা সম্ভব


১১ মার্চ ২০১৮ ১৭:৪৬

সারাবাংলা করসপন্ডেন্ট

ঢাকা: এই মুহুর্তে চালের দাম সর্বোচ্চ ৩০ থেকে ৩৫ টাকা হতে পারে বলে জানিয়েছেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য আবদুর রাজ্জাক। দেশের বর্তমান পরিস্থিতিতে চালের দাম এর বেশি হওয়ার কোন সুযোগ নাই। বর্তমানে সাধারণ কৃষক পর্যায়ে প্রতি কেজি চালের উৎপাদন মূল্য ২২ থেকে ২৩ টাকা। এর সঙ্গে আরও দুই দফায় ৫ টাকা করে ১০ টাকা মুনাফা যোগ করে সাধারণ ভোক্তার কাছে পৌঁছা পর্যন্ত চালের দাম ৩০ থেকে ৩২ টাকার মধ্যেই নিয়ন্ত্রণ রাখা সম্ভব। এজন্য দক্ষ মনিটরিং প্রয়োজন বলে মনে করেন তিনি।

বিজ্ঞাপন

চালের দাম ৪০ টাকার নিচে নামবে না- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের এমন বক্তব্যের সাথে দ্বিমত জানিয়ে আবদুর রজ্জাক এসব কথা বলেন। তবে তাৎক্ষণিকভাবে অর্থমন্ত্রী আবদুর রাজ্জাকের বক্তব্যে কোন প্রতিক্রিয়া দেখান নি।

রোববার বিকেলে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অর্থমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রাক-বাজেট আলোচনায় রাজ্জাক এসব কথা বলেন।

আলোচনায় সাবেক খাদ্যমন্ত্রী রাজ্জাক বলেন, চালের সর্বনিম্ন দাম নিয়ে অর্থমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রীর বক্তব্যের সাথে আমার দ্বিমত আছে। মাঠ পর্যায়ে আমি কৃষকদের সাথে সরাসারি কথা বলে জেনেছি ধানের বীজতলা থেকে শুরু করে ধান মাড়াই করে চাল উৎপাদন পর্যন্ত কৃষকের যে খরচ হয়, সেই হিসেবে প্রতি কেজি চালের দাম হয় ২২ থেকে ২৩ টাকা। এই চালই ঢাকায় আসলে হয়ে যাচ্ছে ৫০ থেকে ৫৫ টাকা। অর্থাৎ মধ্যস্বত্বভোগীরা পরিস্থিতির ফায়দা লুটছে। যথাযথ মনিটরিং থাকলে মধ্যস্বত্ব ভোগীদের পর্যাপ্ত মুনাফার পরও চালের দাম ৪০ টাকার নিচে অবশ্যই রাখা সম্ভব।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর