Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্থলবন্দর দিয়ে ভারত থেকে আসছে পেঁয়াজ


১৯ সেপ্টেম্বর ২০২০ ১৭:৪৮

ঢাকা: পাঁচ দিন বন্ধ থাকার পর সাতক্ষীরার ভোমরা ও দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। শনিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর থেকে এই দু’টি স্থলবন্দর দিয়ে পেঁয়াজবোঝাই ট্রাকগুলো বাংলাদেশে প্রবেশ করতে শুরু করে।

সারাবাংলার সাতক্ষীরা প্রতিনিধি জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে থাকা ২৫৫ ট্রাক ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

ভোমরা সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, পূর্বের এলসি করা ২৫৫টি ট্রাক পেঁয়াজ ভারতীয় বন্দরে আটকে ছিল।

গত ১৪ সেপ্টেম্বর সোমবার থেকে পূর্ব ঘোষণা ছাড়াই পেঁয়াজ রফতানিতে বন্ধ করে দেয় ভারত। এরপরই আমদানির অপেক্ষায় থাকা পেঁয়াজ ভর্তি ট্রাকগুলো ভারতের ঘোজাডাঙ্গা বন্দরে আটকে পড়ে।

এদিকে শনিবার সকালে তিনটি বন্দর দিয়ে ২৫ হাজার মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশকে দেওয়ার ঘোষণা দেয় ভারত। এই পেঁয়াজ তিনটি বন্দর দিয়ে আসার কথা। সেই হিসেবে ৮ হাজার মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে আসার কথা। এই ঘোষণার পর শনিবার দুপুর ১টা থেকে পেঁয়াজ আসতে শুরু করে। তবে ছয়দিন আটকে থাকার কারণে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয় ব্যবসায়িরা।

ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মহসিন হোসেন জানান, শনিবার দুপুর ১টা থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। কতটা পেঁয়াজ আসবে তা ভারতের সিদ্ধান্তের ওপর নির্ভর করবে বলেও জানান তিনি।

অন্যদিকে, সারাবাংলার হিলি করেসপন্ডেন্ট জানান, শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে ভারতের অভ্যন্তর থেকে জিরো পয়েন্ট গেট অতিক্রম করে হিলি বন্দরে পেঁয়াজবোঝাই ট্রাকগুলো প্রবেশ করতে শুরু করেছে। পেঁয়াজ আমদানির খবরে বন্দর এলাকায় ভিড় করছেন দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকাররা।

বিজ্ঞাপন

হিলি পানামা পোর্ট জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ মল্লিক বলেন, ‘গত সোমবার কোন কারণ ছাড়াই পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে ভারত সরকার। ফলে আগের টেন্ডার করা শত শত পেঁয়াজবোঝাই ট্রাক ভারতের অভ্যন্তরে আটকা পরে যায়। দুই দেশের ব্যবসায়ীদের সাথে বৈঠক শেষে আজ বিকেলে পেঁয়াজবোঝাই ট্রাক বন্দরে প্রবেশ করতে শুরু করেছে। পেঁয়াজগুলোর গুণগত মান নষ্ট হয়েছে। দেশের বাজার স্বাভাবিক রাখতে বন্দরে আসা পেঁয়াজগুলো দ্রুত ছাড় করার ব্যবস্থা করছি, যাতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত না হন।’

এদিকে স্থানীয় খুচরা বাজারে কেজিতে ২০ টাকা কমেছে পেঁয়াজের দাম।

টপ নিউজ পেঁয়াজ পেঁয়াজবোঝাই ট্রাক ভোমরা স্থলবন্দর হিলি স্থলবন্দর

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর