Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গৃহায়ণমন্ত্রীর অভিযোগ : চসিকের খাল পরিষ্কার লোকদেখানো


১১ মার্চ ২০১৮ ১৮:২২

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: খালের ময়লা-আবর্জনা অপসারণের নামে চট্টগ্রাম সিটি করপোরেশন লোকদেখানো কাজ করে আসছে বলে অভিযোগ করেছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

রোববার (১১ মার্চ) চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনে নেওয়া প্রকল্পের মনিটরিং কমিটির সভায় তিনি এ কথা বলেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনে যারাই এসেছেন তারাই খালের মাটি, আবর্জনা পরিস্কারের কথা বলে কিছু কাজ করেন। আসলে তারা একটা ভেকু (স্কেভেটর) নিয়ে খালে যায়। কিছু মাটি তুলে চট্টগ্রামবাসীকে দেখায় বলে জানান তিনি।

এসব কাজকে লোকদেখানো উল্লেখ করে তিনি বলেন, ‘একটা ভেকু নিয়ে যায় আর ছবি তুলে আজাদী পত্রিকায় দেয়। না হলে লোকাল পত্রিকায় দেয়। এর বাইরে আর কিছু নাই। তবে এবার আশা করছি সুন্দর কাজ হবে।’

মন্ত্রীর বক্তব্যের সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মো.মহিউদ্দিন।

তিনি বলেন, চাক্তাই খাল ৮০ ভাগ আমরা পরিষ্কার করেছি। পাড় বাধাইয়ের কাজ হয়ে গেছে। ষোলশহর দুই নম্বর গেইট এলাকায় যে খাল, সেটার কাজ ৫০ভাগ করে ফেলেছি। সাব এরিয়ার দিকে খালের কাজ ৫০ ভাগ শেষ হয়েছে।

তিনি বলেন, মহেশখাল গতবছরও ময়লা-আবর্জনায় ভরা ছিল। খালে বড় বড় ঘাস ছিল। এখন অন্তত সেখানে পানিপ্রবাহ সৃষ্টি করা গেছে। আশা করছি গতবারের চেয়ে এবার ৫০ ভাগ জলাবদ্ধতা কমবে। সিডিএ যদি জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশনের অভিজ্ঞতা কাজে লাগায় তাহলে আগামী বর্ষায় ভালো ফলাফল পাওয়া যাবে।

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনের জন্য ৫ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকার প্রকল্পটি ২০১৭ সালে একনেকে পাশ করে বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় সিডিএকে। সেনাবাহিনী প্রকল্প বাস্তবায়নে সিডিএকে সহযোগিতা করবে। ২০১৭ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদকাল ধরা হয়।

বিজ্ঞাপন

সেই প্রকল্প মনিটরিং কমিটির সভাপতি হিসেবে বক্তব্য রাখছিলেন মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালামসহ মনিটরিং কমিটির সদস্য হিসেবে বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর