Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্বার্থপরতা ত্যাগ করলে পৃথিবীতে বৈষম্য থাকবে না’


১১ মার্চ ২০১৮ ১৮:৩৮

স্পেশাল করেসপন্ডেন্ট 

চট্টগ্রাম ব্যুরো: স্বার্থপরতা ত্যাগ করে শান্তির জন্য নিজ নিজ ধর্মের মর্মবাণী অনুধাবনের আহ্বান করেছেন বিভিন্ন ধর্মের বিশিষ্টজনেরা। বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস আয়োজিত এক অনুষ্ঠান থেকে চার ধর্মের বিশিষ্টজনেরা এসব আহ্বান করেন।

 

প্রতিবছরের মতো এবারও রোববার (১১ মার্চ) ‘স্বার্থপরতা ত্যাগ করি, দয়া ও শান্তির জীবন গড়’ শ্লোগানে কারিতাসের আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত ‘ত্যাগ ও সেবা অভিযান’-এর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সব ধর্মেই বিভিন্নভাবে অন্যের জন্য ত্যাগের ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। স্বার্থপরতা ত্যাগ করে কীভাবে দয়া ও শান্তির জীবন গড়া যায়, এটাই সব ধর্মের মর্মবাণী। সমাজে একদিকে দারিদ্র্যপীড়িত মানুষের বসবাস, আরেকদিকে ভোগবিলাসে মত্ত একটি শ্রেণি। অথচ ধর্ম আমাদের সেই শিক্ষা দেয় না। ধর্ম ত্যাগের শিক্ষা দেয়। স্বার্থপরতা যদি ত্যাগ করা যায়, তাহলে এই পৃথিবীতে বৈষম্য থাকবে না।

চার ধর্মের বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য রাখেন উপমহাদেশে দুর্গাপূজার উৎপত্তিস্থল হিসেবে স্বীকৃতি বোয়ালখালী উপজেলার মেধস মুনির আশ্রমের সভাপতি অধ্যক্ষ সচ্চিদানন্দ রায় চৌধুরী, নগরীর বাকলিয়ার কামালে ইশকে মুস্তফা মাদ্রাসার প্রভাষক মোহাম্মদ নাজেম উদ্দীন, চট্টগ্রাম আর্চডায়োসিসের ফাদার লেনার্ড সি রিবেরু এবং কাতালগঞ্জ নবপণ্ডিত বৌদ্ধবিহারের উপাধ্যক্ষ সুনন্দ ভিক্ষু।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ। আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীসহ আমন্ত্রিত অতিথিরা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে কারিতাসে দীর্ঘসময় পর্যন্ত (১০-২৫ বছর) কর্মরত ৫৩ জন কর্মীকে লং সার্ভিস অ্যাওয়ার্ড দেওয়া হয়।

সারাবাংলা/আরডি/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর