Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সাড়ে ৯ হাজার শ্রমিককে কল্যাণ তহবিল থেকে ৪০ কোটি টাকা সহায়তা’


২০ সেপ্টেম্বর ২০২০ ২১:৩১

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে এ পর্যন্ত সাড়ে ৯ হাজার শ্রমিককে প্রায় ৪০ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে।

রোববার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপত্তিত্বে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ২২তম বোর্ড সভায় এ তথ্য জানানো হয়।

এ সময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘শ্রমজীবী মেহনতি মানুষের কল্যাণের জন্য সরকার বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন গঠন করে। এ তহবিল থেকে প্রতিষ্ঠানিক-অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কর্মস্থলে দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের মেধাবী সন্তানের উচ্চ শিক্ষায় সহায়তা দেওয়া হয়। প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে শ্রমিকদের এ ধরনের সহয়তা দিয়ে আসছে।’

তিনি বলেন, ‘শ্রমিকদের কাছ থেকে প্রাপ্ত আবেদন কমিটির মাধ্যমে যাচাই-বাচাইয়ের ভিত্তিতে আজ ২২তম বোর্ড সভায় দুর্ঘটনাজনিত মৃত্যু, আহত, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত শ্রমিকের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষা বাবদ ১ হাজার ২৮৫ জন শ্রমিকের নামে ৩ কোটি ৫৬ লাখ ৬৫ হাজার টাকার সহায়তার অনুমোদন দেওয়া হয়।’

প্রতিমন্ত্রী বলেন, ‘করোনার এই মহাদুর্যোগের সময় শ্রমিকদের চিকিৎসা এবং তাদের সন্তানদের উচ্চ শিক্ষায় সহয়তার এ অর্থ অনেক উপকারে আসবে। করোনাকালে এর আগে ১ হাজার ৯৬০ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা হিসেবে প্রায় ৬ কোটি ২৬ লাখ টাকা সহায়তা দেওয়া হয়েছে।’

সরকারের এ মহতি উদ্যোগে জনগণকে সমপৃক্ত করার লক্ষে মাঠ পর্যায়ের জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের উপস্থিতিতে অনুদানের চেক প্রদানে সংশ্লিষ্টদের নির্দেশ দেন বেগম মন্নুজান সুফিয়ান।

বিজ্ঞাপন

বোর্ড সভায় জানানো হয়, এ পর্যন্ত দেশি-বহুজাতিক মিলে ১৭৩টি কোম্পানি নিয়মিত এ তহবিলে তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ জমা দিয়ে আসছে। এ তহবিলে এ পর্যন্ত বিভিন্ন কোম্পানি ৪৭৭ কোটি টাকা জমা দিয়েছে।

সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড.মোল্লা জালাল উদ্দিন, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব উম্মে কুলসুম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের শ্রম উপদেষ্টা কাজী সাইফুদ্দিন আহমদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. শাহাবুদ্দিন মিয়া এবং মহিলা শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী অংশ নেন।

৪০ কোটি টাকা বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন সহায়তা সাড় নয় হাজার শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর