Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংবিধানের ৭০ অনুচ্ছেদের রিটের আদেশ ১৮ মার্চ


১১ মার্চ ২০১৮ ১৯:২৯

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজনৈতিক দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে সংসদ সদস্যদের আসন শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা নিয়ে করা রিট আদেশের জন্য ১৮ মার্চ দিন ঠিক করেছেন হাইকোর্ট।

রোববার (১১ মার্চ) এ সংক্রান্ত আবেদনের শুনানি শেষে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চ এ দিন ঠিক করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রাজনৈতিক দল থেকে পদত্যাগ কিংবা দলের বিপক্ষে ভোট দেওয়ার কারণে এমপিদের আসন শূন্য হওয়া সংক্রান্ত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা নিয়ে করা রিটে গত ১৫ জানুয়ারি বিভক্ত আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। জ্যেষ্ঠ বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ৭০ অনুচ্ছেদের বৈধতা প্রশ্নে রুল দেন। আর বেঞ্চের অপর বিচারপতি মো. আশরাফুল কামাল রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন। দ্বিধাবিভক্ত আদেশ হওয়ায় নিয়ম অনুযায়ী প্রধান বিচারপতি তৃতীয় বেঞ্চ ঠিক করে দেন।

সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে গত বছরের ১৭ এপ্রিল হাইকোর্টে রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। রিটে জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, সংসদ সচিবালয়ের সচিব ও আইন সচিবকে বিবাদী করা হয়।

সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা হয়েছে, ‘নির্বাচনে কোনো রাজনৈতিক দলের প্রার্থীরূপে মনোনীত হইয়া কোনো ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হইলে তিনি যদি (ক) উক্ত দল হইতে পদত্যাগ করেন, অথবা (খ) সংসদে উক্ত দলের বিপক্ষে ভোট দান করেন, তাহা হইলে সংসদে তাহার আসন শূন্য হইবে, তবে তিনি সেই কারণে পরবর্তী কোনো নির্বাচনে সংসদ সদস্য হইবার অযোগ্য হইবেন না।’

বিজ্ঞাপন

রিট আবেদনে বলা হয়েছে, এই ৭০ অনুচ্ছেদ সংবিধনের প্রস্তাবনা এবং ৭(১)/১৯(১)(৩)/২৬(১)(২)/২৭/১১৯(১) অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এর কারণ ব্যাখ্যা করে রিটকারীর আইনজীবী ইউনুছ আলী বলেন, সংবিধানের ৭ অনুচ্ছেদে বলা হয়েছে জনগণই সকল ক্ষমতার মালিক। অথচ সংবিধানের ৭০ অনুচ্ছেদে বলা আছে, এমপিরা নিজ দলের বিপক্ষে ভোট দিতে পারবে না। এখানে সংসদ সদস্যরা স্বাধীন নন। তারা নিজ দলের কাছে পরাধীন। তারা স্বাধীনভাবে কোনো মতামত দিতে পারেন না।

সারাবাংলা/এজেডকে/এমএইচ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর