Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা


২১ সেপ্টেম্বর ২০২০ ০৯:১০

ঢাকা: ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ হওয়ায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ৯ কোম্পানির ১৭ পরিচালকের পদ শূন্য ঘোষণা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রোববার (২০ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে সিকিউরিটিজ আইন অনুযায়ী, ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ হওয়ায় ওই সব কোম্পানির পরিচালকদের অপসারণ করে তাদের পদ শূন্য ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে, বিএসইসি’র নির্দেশনার কপি দুই স্টক এক্সচেঞ্জসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে পাঠানো হয়েছে।

বিএসইসি সূত্র জানায়, ৯ কোম্পানি ১৭ পরিচালকরা হলেন- বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স (বিজিআইসি)‘র পরিচালক সোহাইল হুমায়ুন, ইস্টার্ন ইন্সুরেন্স কোম্পানির প্রাতিষ্ঠানিক পরিচালক পাইওনিয়ার ড্রেসেস লিমিটেড, মেঘনা লাইফ ইন্সুরেন্সের পরিচালক শারমিন নাসির, দিলরুবা শারমিন। মার্কেন্টাইল ইন্সুরেন্সের পরিচালক শফিক আহেমদ, আজাদ মোস্তফা, আজিজ মোহাম্মদ এরশাদ উল্লাহ, ফারহানা ইসলাম সোনিয়া এবং সাদ কাদির বিন সোলাইমান।

এছাড়াও রয়েছেন প্রভাতি ইন্সুরেন্সের পরিচালক হাবিব ই আলম চৌধুরী, বদলুর রহমান খান, পূরবী জেনারেল ইন্সুরেন্সের উদ্যোক্তা পরিচালক মোহাম্মদ ইকবাল, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. লোকমান চৌধুরী, ইনটেক লিমিটেডের পরিচালক এটিএম হাবিবুল আলম, সাদিকা মাহবুব, আনিসুজ্জামান, ইউনাইটেড এয়ারের পরিচালক শাহিনুর আলম।

সূত্র আরও জানায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির পরিচালক থাকতে হলে তাকে কমপক্ষে ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। পাশাপাশি, উদ্যোক্তা–পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করার বাধ্যবাধকতা রয়েছে।

এর আগে, ২০১০ সালে পুঁজিবাজার ধসের পর ২০১১ সালের নভেম্বরে তৎকালীন পুনর্গঠিত কমিশন ন্যূনতম শেয়ার ধারণ সংক্রান্ত আইন করে। কিন্তু, অনেক পরিচালক নূন্যতম শেয়ার ধারণ সংক্রান্ত আইন লঙ্ঘন করে পরিচালক পদে বহাল থাকেন। এসব পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে বিএসইসি, তার অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, মে মাসে শিবলী রুবাইয়াত উল ইসলামের নেতৃত্বে বিএসইসি পুনর্গঠনের পর নতুন করে আইনটি পরিপালনের উদ্যোগ নেয়। সে অনুযায়ী, ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ ২২ কোম্পানির ৬১ পরিচালককে ৪৫ দিনের আলটিমেটাম দিয়ে ২ জুলাই চিঠি দেয় বিএসইসি।

তাদের মধ্যে, ২৫ পরিচালক নির্ধারিত সময়ের মধ্যে বাজার থেকে শেয়ার কিনে আইন পরিপালন করেছেন। ১৯ পরিচালক শেয়ার কিনতে না পারায় পরিচালক পদ থেকে পদত্যাগ করেছেন। কিন্তু, অবশিষ্ট ১৭ পরিচালক শেয়ার কেনেননি, আবার পদ থেকে পদত্যাগও করেননি। তার সূত্র ধরেই, ১৭ পরিচালককের পদ শূন্য ঘোষণা করে বিএসইসি।

চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম টপ নিউজ তালিকাভুক্ত কোম্পানি ন্যূনতম শেয়ার ধারণ পুঁজিবাজার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর