Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিনসেন ফাইল: শীর্ষ ব্যাংকগুলোর বেআইনি লেনদেন ফাঁস


২১ সেপ্টেম্বর ২০২০ ১১:৫২

বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে ফিনান্সিয়াল ক্রাইমস ইনফোর্সমেন্ট নেটওয়ার্ক (ফিনসেন) ফাইল। বিশ্বের শীর্ষ ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো সচেতনভাবেই মানি লন্ডারিং বা বেআইনি অর্থনৈতিক লেনদেনের সঙ্গে জড়িত – এ সংক্রান্ত আড়াই হাজার পাতার গোপন নথি ফাঁস করা হয়েছে ওই ফিনসেন ফাইলে। খবর বিবিসি।

ফিনসেন ফাইলের তথ্য বলছে, মানি লন্ডারিং বা বেআইনি আর্থিক লেনদেনের সঙ্গে যুক্ত ব্যাংকিং প্রতিষ্ঠানগুলোর মধ্যে হংকং সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি), জার্মানির ডয়েচ ব্যাংক, জেপি মরগ্যান, স্ট্যান্ডার্ড চাটার্ডসহ আরও বেশকিছু স্বনামধন্য প্রতিষ্ঠান রয়েছে।

বিজ্ঞাপন

ব্যাংকের মাধ্যমে বেআইনি বা অবৈধ অর্থ লেনদেন হচ্ছে তা জানা সত্ত্বেও কর্তৃপক্ষ অর্থ পাচার হতে সাহায্য করেছেন – বলে ফিনসেন ফাইলে উল্লেখ করা হয়েছে।

এর আগে, অর্থনৈতিক লেনদেনের অসঙ্গতি নিয়ে প্রকাশিত গোপন নথি পানামা পেপার বিশ্বজুড়ে আলোড়ন তুলেছিল।

এদিকে, শুধু এইচএসবিসি ব্যাংক থেকেই প্রায় দুই ট্রিলিয়ান মার্কিন ডলার পাচার হয়েছে বলে মনে করা হচ্ছে। জার্মানির ডয়চে ব্যাংকের মাধ্যমে থেকে পাচার হয়েছে এক ট্রিলিয়ান ডলার। ‘পঞ্জি’ স্কিমের টাকা এভাবে নয়ছয় হয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

অন্যদিকে, পুরো বিষয়টি জানাজানি হয়ে যাওয়ার পর যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে শুরু করেছে। ভবিষ্যতে যেনো এমন ঘটনা আর না ঘটে – সে পরিকল্পনা থেকে এখন থেকেই ব্যবস্থা নেওয়া হচ্ছে – বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কিন্তু, কোনো ব্যাংকের পক্ষ থেকেই অবৈধ লেনদেনের সঙ্গে তাদের সংশ্লিষ্টতার কথা স্বীকার হয়নি। তারা বলছে, সকল আইনি প্রক্রিয়া মানার পরই তারা গ্রাহকদের সঙ্গে লেনদেন করেন।

বিজ্ঞাপন

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, এই অবৈধ অর্থনৈতিক লেনদেনের সঙ্গে বিশ্বের বহু উন্নত দেশ এবং বেশ কিছু ক্ষমতাবান ব্যক্তি জড়িত রয়েছেন। পাশাপাশি, এই ঘটনায় যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ নিরাপত্তা বিঘ্নিত হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে – বলে সতর্ক করা হয়েছে।

ফিনসেন ফাইল

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর