Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিআর কাবিখা বাতিলের দাবিতে অর্থমন্ত্রীর সায়


১১ মার্চ ২০১৮ ১৯:২২

সারাবাংলা করসপন্ডেন্ট

ঢাকা: সরকারের কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) ও টেস্ট রিলিফ (টিআর) কর্মসূচিতে সবচেয়ে বেশি চুরি হয় বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ ধরনের কর্মসূচি বাতিল করার দাবি আসছে বলেও বিভিন্ন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি জানান।
আগামী ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেট সামনে রেখে রোববার রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে এই প্রাক আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনায় উপস্থিত বিভিন্ন মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্যরাও কাবিখা ও টিআর বাতিলের দাবি জানান।

বিজ্ঞাপন

আলোচনায় উপস্থিত প্রতিনিধিরা বলেন, এই মুহূর্তে কাবিখার এক’শ দিনের এবং টিআরের ৪০ দিনের কোন কর্মসূচির দরকার নেই। সবই দুর্নীতি অনিয়ম হয়। এসব বাদ দিয়ে অবকাঠামোগত উন্নয়নে বরাদ্দ বাড়ানোর দাবি জানান প্রতিনিধিরা।

জবাবে অর্থমন্ত্রী বলেন, বিশ্বের যে কোন দেশের চেয়ে আমাদের দেশে ভাতায় দুর্নীতি কম। এটা সম্ভব হয়েছে জাতীয় পরিচয় পত্রের সুবাদে। কারণ ইচ্ছা করণেই যুবক বা ভুয়া কোন ব্যক্তি এই তালিকায় যুক্ত হতে পারে না। তিনি বলেন, টিআর ও কাবিখা বন্ধের বিষয়ে চিন্তা করা হয়েছিল। কিন্তু কৃষিমন্ত্রী এর ঘোর বিরোধী। তবে যেহেতু এখন নতুন দাবি উঠেছে, সামনের বাজেটে সেটা বিবেচনা করা যেতে পারে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এ প্রসঙ্গে বলেন, টিআর কাবিখা বন্ধের বিষয়ে প্রস্তাব এসেছে। বলা হচ্ছে এখানে অনিয়ম হয়। তবে এগুলো বন্ধ হবে কি না তা চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি।

সারাবাংলা/জেজে/এইচএ

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর