Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাংকিং খাতে সাড়ে ৩ হাজার অভিযোগ নিষ্পত্তি


১১ মার্চ ২০১৮ ২২:৩২

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সেবা গ্রহণকালে বিভিন্নভাবে হয়রানির শিকার হওয়া ৩ হাজার ৫২১টি অভিযোগ নিষ্পত্তি করেছে কেন্দ্রীয় ব্যাংক। ২০১৬-১৭ অর্থবছরে এসব অভিযোগগুলো নিষ্পত্তি করা হয়।

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট (এফআইসিএসডি)-এর বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রোববার (১১ মার্চ) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে হামিদুল্লাহ সম্মেলন কক্ষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, নির্বাহী পরিচালক মোহাম্মদ মাসুম কামাল ভূঁইয়া, নির্বাহী পরিচালক (বিশেষায়িত) এ কে এম ফজলুল হক মিঞা উপস্থিত ছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন ব্যাংক ও কর্মকর্তাদের বিরুদ্ধে আনীত অভিযোগের মধ্যে টেলিফোনে ১ হাজার ৩৬২টি এবং লিখিতভাবে ২ হাজার ১৬৪টি অভিযোগ আমলে নেয়া হয়। পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে সবগুলো অভিযোগই নিষ্পত্তি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, গ্রাহকের অধিকাংশ অভিযোগই ছিল সাধারণ ব্যাংকিং সংক্রান্ত। যা মোট অভিযোগের ৪০ দশমিক ৫৩ শতাংশ। দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋণ ও অগ্রিম সংক্রান্ত অভিযোগ যার পরিমান ১৫ দশমিক ৮২ শতাংশ। এরপর রয়েছে ১৫ শতাংশ ট্রেড বিল সংক্রান্ত অভিযোগ। ডেবিট বা ক্রেডিটকার্ড সংক্রান্ত অভিযোগ ৯ দশমিক ২৩ শতাংশ। মোবাইল ব্যাংকিং সংক্রান্ত ২ দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞাপন

এ ছাড়াও ব্যাংক গ্যারান্টি সংক্রান্ত ২ দশমিক ৩৯ শতাংশ, রেমিট্যান্স সংক্রান্ত ১ দশমিক ৮৫ শতাংশ এবং বিবিধ অভিযোগ ১২ দশমিক ৭০ শতাংশ। যা বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রতিবেদনটি আপলোড করা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, এফআইসিএসডিতে অভিযোগ গ্রহণের জন্য ব্যাংকের আইটিওসিডি কর্তৃক তৈরি করা একটি মোবাইল অ্যাপস্ও আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করে। এখন থেকে জনসাধারণ এখন থেকে বিদ্যমান মাধ্যমের পাশাপাশি এ মোবাইল অ্যাপস-এর মাধ্যমেও অভিযোগ দাখিল করার সুবিধা পাবেন।

সারাবাংলা/জিএস/এমএইচ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর