Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ২ লাখ ছাড়াল


২৩ সেপ্টেম্বর ২০২০ ১০:৩৫

যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ মোট মৃত্যু দুই লাখ ছাড়িয়ে গেছে। সূত্র – ওয়ার্ল্ডোমিটার।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ স্থানীয় সময় সকাল ১০টা পর্যন্ত যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু হয়েছে দুই লাখ পাঁচ হাজার ৪৭১ জনের।

একই সময়ে, দেশটিতে মোট শনাক্ত হওয়া করোনা সংক্রমণের সংখ্যা ৭০ লাখ ৯৭ হাজার ৯৩৭ জন।

এদিকে, বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যায় এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। বৈশ্বিক তালিকায় যুক্তরাষ্ট্রের পর রয়েছে দক্ষিণ এশিয়ার ভারত। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৫৬ লাখ ৪৬ হাজার ১০ জন। এছাড়াও, প্রায় ৪৬ লাখ আক্রান্ত নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে নর্থ ডাকোটা এবং ইউটাহসহ কয়েকটি রাজ্যে ভাইরাস সংক্রমণ ফের বৃদ্ধি পেয়েছে বলে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ (সিডিসি) জানিয়েছে।

এর আগে, মার্চ মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, করোনায় মৃতের সংখ্যা এক লাখ থেকে দুই লাখের মধ্যে থাকলেই যুক্তরাষ্ট্র করোনা পরিস্থিতি বেশ ভালভাবে সামলেছে বলা যাবে।

আবার, মহামারির শুরুর দিকে বিশেষজ্ঞরা বলেছিলেন যুক্তরাষ্ট্রে মৃত্যু সর্বোচ্চ দুই লাখ হতে পারে।কিন্তু, এখন মৃত্যুর সংখ্যা কোথায় গিয়ে ঠেকবে তা অনিশ্চিত।

রয়টার্সের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন সাপ্তাহিক গড়ভিত্তিতে প্রতিদিন প্রায় ৮০০ মানুষের মৃত্যু হচ্ছে। যদিও, ১৫ এপ্রিলে দেশটিতে সর্বোচ্চ দুই হাজার ৮০৬ জনের মৃত্যু থেকে এই সংখ্যা অনেক কম।

বিজ্ঞাপন

করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে ব্যর্থতার জন্য বরাবরই ট্রাম্প প্রশাসন সমালোচনার শিকার হয়ে আসছে। মারাত্মক সংক্রামক এ রোগকে প্রথমে পাত্তা না দেওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশের নির্বাচন পূর্ববর্তী পরিস্থিতিতে অস্বস্তিকর অবস্থায় পড়েছেন। মহামারি মোকাবিলায় ট্রাম্পের ভূমিকা ও পরবর্তীতে অর্থনৈতিক মন্দার জন্য অনেক ভোটারের কাছেই তার ভাবমূর্তি ম্লান হয়ে গেছে।

অপরদিকে, ট্রাম্পের সমালোচনা করে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন বলেছেন, গত ছয়মাসে দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামাল দিতে না পারায় এবং মিথ্যা বলায় যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেশি জীবনহানি দেখতে হয়েছে।

কোভিড-১৯ টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর