Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লাদাখ সীমান্তে আর সেনা সমাবেশ নয়, চীন-ভারত সমঝোতা


২৩ সেপ্টেম্বর ২০২০ ১৩:১০

বিরোধপূর্ণ লাদাখ সীমান্তে আরও সেনা না পাঠানোর বিষয়ে চীন ও ভারতের মধ্যে সমঝোতা হয়েছে। খবর রয়টার্স।

এছাড়াও, উত্তেজনাপূর্ণ ওই সীমান্তে পরিস্থিতিকে আরও জটিল করে তুলতে পারে এমন তৎপরতাও তারা এড়িয়ে চলবে বলে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দেশ দুটি একমত হয়েছে।

এ ব্যাপারে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ ছিয়ান জানিয়েছেন, সোমবার (২১ সেপ্টেম্বর) উভয় দেশের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা এক বৈঠকে মিলিত হয়ে ওই বিরোধপূর্ণ সীমান্ত নিয়ে নিজেদের ধারণা বিনিময় করেছেন।

এদিকে, দিল্লি থেকে প্রকাশিত এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উভয়পক্ষই ভুল বোঝাবুঝি ও ভুল ধারণা এড়ানো এবং একতরফাভাবে পরিস্থিতি পরিবর্তন করা থেকে বিরত থাকার বিষয়ে একমত হয়েছে।

পাশাপাশি, যত শিগগিরই সম্ভব সামরিক কমান্ডার পর্যায়ের সপ্তম রাউন্ড বৈঠক আয়োজনের বিষয়েও উভয়পক্ষ একমত হয়েছে – বিজ্ঞপ্তিতে এমনটি বলা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

অন্যদিকে, তিব্বত সীমান্তবর্তী লাদাখ অঞ্চলের বিরোধপূর্ণ একটি অংশে ভারত ও চীনের কয়েক হাজার সেনা জড়ো হয়ে আছে বলে স্থানীয় সূত্রগুলো জানিয়েছে।

এর আগে, হিমালয়ের ওই প্রত্যন্ত অঞ্চলে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা, অচলাবস্থা চলার পর জুনে দুই পক্ষের মধ্যে প্রাণঘাতী লড়াইয়ে ২০ ভারতীয় সৈন্যর মৃত্যু হয়।

তারপর থেকেই, উভয় দেশ বলে আসছে তারা কূটনৈতিক ও সামরিক চ্যানেলের মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক করার উদ্যোগ নিয়েছে। কিন্তু, আলোচনায় এ পর্যন্ত তেমন কোনো অগ্রগতি হয়েছে বলে আভাস পাওয়া যায়নি।

অপরদিকে, ওই সীমান্তের কিছু কিছু পকেটে ভারত ও চীনের সেনারা মাত্র কয়েকশত মিটার দূরে অবস্থান নিয়ে থাকায় এবং উভয়পক্ষ সেনা সংখ্যা ও রসদ সরবরাহ বাড়াতে থাকায় উত্তেজনা তীব্র পর্যায়েই রয়ে যায়।

প্রসঙ্গত, মস্কোতে দুই পক্ষের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর ১১ সেপ্টেম্বর চীন ও ভারত জানিয়েছিল, তারা উত্তেজনা হ্রাস, শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার বিষয়ে একমত হয়েছে। ওই সময় উভয়পক্ষ ওই অঞ্চল থেকে উভয়পক্ষের সেনা দ্রুত সরিয়ে আনা ও উত্তেজনা হ্রাসের বিষয়েও একমত হয়েছিল।

চীন ভারত লাদাখ সীমান্ত সেনা সমাবেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর