Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা পরিস্থিতিতে বিদ্যালয় আংশিক খোলার সুযোগ নেই: মন্ত্রণালয়


২৩ সেপ্টেম্বর ২০২০ ২২:১১

ঢাকা: করোনাভাইরাস মহামারিতে প্রায় সাত মাস ধরে বন্ধ রয়েছে দেশের সকল পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান। কবে পুনরায় খোলা যাবে তার নিশ্চয়তা নেই। এদিকে এখনো করোনাভাইরাসের সংক্রমণ স্বাভাবিক পরিস্থিতিতে পৌঁছায়নি। এ পরিস্থিতিতে প্রাথমিক বিদ্যালয়গুলো আংশিক খুলে দিতে মাঠ পর্যায়ের শিক্ষকেরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছেন। তাদের এ প্রস্তাবে সায় দেওয়ার সুযোগ নেই বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। তাদের বক্তব্য করোনাভাইরাস সংক্রমণেরর পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কোনোভাবে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সুযোগ নেই।

বিজ্ঞাপন

দেশে করনোভাইরাসের সংক্রমণ শুরু হলে গত ১৭ মার্চ থেকে দেশের সকল পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। যা আগামী ৩ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত এখন পর্যন্ত নির্ধারন করা রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে শিক্ষা প্রতিষ্ঠান কীভাবে পরিচালিত হবে সে দিক নির্দেশনা এরই মধ্যে ঠিক করে রেখেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অন্যদিকে ১ নভেম্বর থেকে সংক্ষিপ্ত পাঠ পরিকল্পনা প্রনয়ন করে তা প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা অ্যাকাডেমি-নেপ।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, ‘সবার আগে আমার শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয় চিন্তা করতে হবে। যতদিনে করোনার প্রকোপ না নিয়ন্ত্রণে আসবে ততদিনে আমরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিতে পারি না। তবে খোলার পরে যাতে শিক্ষার্থীদের সময় নষ্ট না হয়, সে জন্য সব ধরনের প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি।’

উল্লেখ্য, মাঠ পর্যায়ের কিছু শিক্ষক ও কর্মকর্তারা প্রাথমিক বিদ্যালয়ের আংশিক খোলার বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায়।

করোনা টপ নিউজ নভেল করোনাভাইরাস শিক্ষা প্রতিষ্ঠান স্কুল

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর