Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও একদিন থাকবে বৃষ্টির প্রভাব, বাড়বে নদীর পানি


২৪ সেপ্টেম্বর ২০২০ ১১:৫৯

ঢাকা: মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর এখনো সক্রিয় থাকায় এবং সাগরে তৈরি হওয়া লঘুচাপের প্রভাবে গত সোমবার থেকে সারাদেশে বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টির প্রভাব থাকতে পারে আরও একদিন, বাড়বে নদ-নদীর পানিও।

আবহাওয়া অফিস বলছে, সাগরে সৃষ্ট লঘুচাপটি এখন ভারতের ছত্তিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের কেন্দ্রস্থল পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল থেকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর প্রভাবে বৃষ্টি ও ঝড়ো হাওয়া থাকায় সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত বহাল থাকবে।

বিজ্ঞাপন

এদিকে অতিবৃষ্টি ও ভারত থেকে নেমে আসা ঢলে আবারও দেশের কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এর ফলে নিম্নাঞ্চল পানিতে প্লাবিত হয়েছে।

গতকাল বুধবার (২৩ সেপ্টেম্বর) পঞ্চগড়ে সর্বোচ্চ ২২০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। গতকালের ধারাবাহিকতায় আজও সারা দেশে বৃষ্টি হতে পারে। কোথাও মাঝারি, কোথাও ভারি বর্ষণ হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, তাদের পর্যবেক্ষণে থাকা ১০১টি স্টেশনের মধ্যে পানি বেড়েছে ৪৮টির। কমেছে ৫৩টির।

আগামী ৪৮ ঘণ্টায় ধরলা, তিস্তা, দুধকুমার এবং আপার মেঘনা অববাহিকার সব নদ-নদীর পানি সমতল থেকে বাড়ার শঙ্কা রয়েছে।

এদিকে নীলফামারীতে তিস্তা নদীর পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অতিবৃষ্টি ও উজানের ঢলে গতকাল সকাল থেকে ডালিয়ায় তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বাড়তে শুরু করলে সন্ধ্যা ৬টায় বিপৎসীমা অতিক্রম করে। তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় ডিমলার নদীবেষ্টিত পূর্বছাতনাই, টেপাখড়িবাড়ি, খালিশাচাপানী, ঝুনাগাছচাপানী ও পশ্চিমছাতনাই ইউনিয়নের ১৫ গ্রামের ৫ হাজার পরিবার বন্যার ঝুঁকিতে পড়েছে।

বিজ্ঞাপন

ঝালকাঠির সুগন্ধা ও বিষখালী নদীর পানি বেড়েছে। গতকাল সকাল থেকে নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। এতে নিম্নাঞ্চলের কমপক্ষে ২০ গ্রামের বসতঘর ও বিভিন্ন স্থাপনায় পানি ঢুকেছে।

গত কয়েক দিনের ভারি বর্ষণে পঞ্চগড়ের নদ-নদীর পানিও ফের বেড়েছে। পঞ্চগড়ের নিম্নাঞ্চল এরই মধ্যে প্লাবিত হতে শুরু করেছে। ডুবে গেছে রাস্তাঘাট। সুনামগঞ্জের তাহিরপুর, দোয়ারাবাজার ও বিশ্বম্ভরপুরের বেশির ভাগ আমনক্ষেত ডুবে যাচ্ছে।

বায়ু বৃষ্টি মৌসুমি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর