Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অপ্রচলিত ফলের উন্নত চারা কলম সরবরাহের আহ্বান কৃষিমন্ত্রীর


২৪ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫৫

ঢাকা: কৃষকপর্যায়ে কফি ও কাজুবাদামসহ অপ্রচলিত ফলের উন্নত চারা কলম সরবরাহের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর আসাদ গেটে ফলবীথি হর্টিকালচার সেন্টারে চারা বিতরণ কার্যক্রম পরিদর্শকালে তিনি এ আহ্বান জানান।

কৃষিমন্ত্রী বলেন, ‘উন্নতজাতের কাঁঠাল, আনারস, বীজবিহীন পেয়ারা এবং অপ্রচলিত ফলের চারাকলম বাণিজ্যিক চাষাবদের জন্য উদ্যোক্তাদের মাঝে ছড়িয়ে দিতে হবে। আমাদের পার্বত্য এলাকা ও উত্তরাঞ্চলের জেলাগুলোতে কাজু বাদাম, কফি আবাদের বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাজারে এসব ফসলের চাহিদা অনেক বেশি।’

বিজ্ঞাপন

এসময় সংশ্লিষ্ট দফতরকে নির্দেশনা দিয়ে কৃষিমন্ত্রী বলেন, ‘হর্টিকালচার সেন্টারগুলোকে চাহিদামাফিক চারাকলম সরবরাহের উদ্যোগ গ্রহণ করতে হবে। যাতে করে আমাদের কৃষক ও শিক্ষিত তরুণ উদ্যোক্তরা বাণিজ্যিকভিত্তিতে চাষাবাদ করতে পারে। শুধু উৎপাদন নয়, কারিগরী বিষয়েও সকল সহযোগিতা দিতে হবে।’ এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার উইং ও বছরব্যাপি ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশনা দেন তিনি।

পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশাসন ও অর্থ উইংয়ের পরিচালক ড. মো. আলহাজ উদ্দিন, সংগনিরোধ উইংয়ের পরিচালক ড. মো. আজহার আলী ও হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ কার্তিক চন্দ্র চক্রবর্তী, প্রকল্প পরিচালক ড. মেহেদী মাসুদসহ আরও অনেকে।

কফি কাজুবাদাম কৃষিমন্ত্রী চারা কলম ফলবীথি হর্টিকালচার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর