Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নয়া মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইরান


২৫ সেপ্টেম্বর ২০২০ ১০:৫৯

মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ইরানের কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ব্যাপারে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে নিষেধাজ্ঞার আওতাভুক্ত ওই সকল ইরানি ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নাম জানিয়েছেন।

এদিকে, এক ইরানি কুস্তিগীর নাভিদ আকফারি’র মৃত্যুদণ্ড প্রদানের সঙ্গে সংশ্লিষ্ট বিপ্লবী আদালতের এক নম্বর শাখা সিরাজের বিচারক সাইয়্যেদ মাহমুদ সাদাতি, বিচারক মোহাম্মাদ সোলতানি। এবং আব্দেল আবাদ, অরুমিয়া এবং ভাকিলাবাদ কারাগারের সঙ্গে সংশ্লিষ্টরা এই নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে হোয়াইট হাউজ সূত্র নিশ্চিত করেছে।

এ ব্যাপারে ভেনেজুয়েলা এবং ইরানের দায়িত্বে নিয়োজিত মার্কিন বিশেষ দূত ইলিয়ট আব্রামাস বলেছেন, নাভিদ আকফারির মৃত্যুদণ্ড কার্যকরের সঙ্গে সংশ্লিষ্ট এবং মার্কিন নাগরিকদের কয়েকজনকে আটকে রেখে নির্যাতনের সঙ্গে জড়িতদের এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।

এর আগে, সেপ্টেম্বরের শুরুর দিকে ২০১৮ সালের এক সরকারবিরোধী আন্দোলনে জড়িত থাকার অভিযোগে ইরানি কুস্তিগীর নাভিদ আকফারির মৃত্যুদণ্ড কার্যকর করে ইরান। তার আগে আব্দেল আবাদ কারাগারে আটকে রেখে তার ওপর নির্যাতন চালানোর অভিযোগ রয়েছে।

এছাড়াও, মাইকেল হোয়াইট নামের এক মার্কিন নাগরিককে বিনা অভিযোগে ভাকিলাবাদ কারাগারে আটকে রাখা হয়েছে বলে মার্কিন সূত্র জানিয়েছে।

পাশাপাশি, আরও তিন মার্কিন নাগরিক ইরানের কারাগারে বন্দি রয়েছেন। যাদেরকে ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০১৮ সালে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র নিজেদের সরিয়ে নেওয়ার পর থেকেই ইরানের সঙ্গে দেশটির উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। ইরানকে অর্থনৈতিক এবং আইনিভাবে কোণঠাসা করে ফেলার অভিপ্রায় থেকে কয়েকদফা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ওই নিষেধাজ্ঞা কেবলমাত্র যুক্তরাষ্ট্র নয় বরং বিশ্বে তার মিত্র দেশগুলোও সমান গুরুত্ব সহকারে বিবেচনা করে আসছে।

ইরান টপ নিউজ মাইক পম্পেও মার্কিন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর