Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নীলা হত্যায় দ্রুত বিচার না পেলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি


২৫ সেপ্টেম্বর ২০২০ ১২:৫৩

ঢাকা: সাভারের কিশোরী দশম শ্রেণির শিক্ষার্থী নীলা রায় হত্যায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও বিচার না পেলে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ হিন্দু মহাজোট।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় সেগুনবাগিচায় সাগর রুনী মিলনায়তনের আয়োজিত এক সংবাদ সম্মেলনে হিন্দু মহাজোটের নেতারা এ হুঁশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে হিন্দু মহাজোটের সভাপতি ড. সোনালী দাস বলেন, নীলা ও মিজানুর ওই এলাকায় একইসঙ্গে বড় হয়েছে, পড়ালেখা করেছে। যদি তাদের মধ্যে প্রেমের সম্পর্ক থেকেও থাকে, তবে তাকে কি ডেকে নিয়ে ধর্ষণ করবে? তাকে হত্যা করবে?

তিনি বলেন, বাংলাদেশে হিন্দু সমাজ খুবই অবহেলিত অবস্থায় রয়েছে। আমাদের মেয়েরা ঘর থেকে বের হতে পারছে না। যেখানেই যাক, একজন পুরুষ তার সঙ্গে থাকতে হয়। কাউকে একা পেলেই ছোবল দেয় বখাটেরা। আমরা চাই, বাংলাদেশে অন্যান্য মেয়ে ধর্ষণ ও হত্যার ক্ষেত্রে যেভাবে বিচার হচ্ছে, নীলা হত্যার ঘটনাতেও যেন সেই বিচারটা পাই। নুসরাত হত্যা মামলায় যেভাবে দ্রুত রায় হয়েছে, নীলা হত্যার ক্ষেত্রেও তাই যেন হয়। এর বিপরীত কিছু হলে আমরা তীব্র আন্দোলন গড়ে তুলব।

সোনালী দাস আরও বলেন, ঘটনার পর নীলার বাবা কাউকে কিছু বলতে চাননি। কারণ সেখানে হিন্দুদের মাত্র পাঁচটি পরিবার বাস করে। মেয়ে গেছে, অন্তত ছেলেকে নিয়ে যেন বেঁচে থাকতে পারেন, তাই তিনি পরিবার নিয়ে পালিয়ে বাঁচতে চেয়েছিলেন। কিন্তু হিন্দু মহাজোট তাদের পাশে দাঁড়িয়েছে। আমরা এর শেষ দেখে ছাড়ব।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক ডা. মৃত্যুঞ্জয় কুমার রায় বলেন, দশম শ্রেণির শিক্ষার্থী নীলা রায়কে (১৫) জোর করে তার ভাইয়ের কাছ থেকে ছিনিয়ে নিয়ে ধর্ষণ ও ছুরিকাঘাত করেছে। হিন্দু কিশোরী নীলা রায়ের অপরাধ, সে ওই এলাকার বখাটে যুবক মিজানুর রহমান চৌধুরীর (২০) দেওয়া ধর্মান্তর ও প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, বাংলাদেশে এমন কোনো দিন যাচ্ছে না যেদিন হিন্দু সম্প্রদায়ের বিরুদ্ধে কোনো না কোনো জঘন্য ফৌজদারি অপরাধ সংঘটিত হচ্ছে না। বরং প্রায় প্রতিদিনই সারাদেশে কোথাও না কোথাও হিন্দু মন্দিরের প্রতিমা ভাঙচুর, মন্দিরে চুরি, জমি দখল, দেশ ত্যাগে বাধ্য করতে হামলা, জমি বাড়িঘর জোরপূর্বক দখল, ইসলাম ধর্মের বিরুদ্ধে কটূক্তির মিথ্যা অজুহাতে দেশের বিভিন্ন স্থানে ভাঙচুর, লুটতরাজ, হামলা ও মিথ্যা মামলায় গ্রেফতার চলছে। সেই সঙ্গে আশঙ্কাজনক হারে বেড়েছে হিন্দু কিশোরী অপহরণ, ধর্ষণ ও খুন। সাভারের নীলা রায় খুনের ঘটনা তেমনই একটি ঘটনা। নীলা হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করা না হলে সারাদেশে প্রতিবাদ ও বিক্ষোভের ডাক দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু মহাজোটের সিনিয়র সাধারণ সম্পাদক উত্তম কুমার দাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রিপন দে সহ অন্যান্য নেতারা।

গত ২০ সেপ্টেম্বর সাভারে স্কুল শিক্ষার্থী নীলা রায় খুন হয়। পরদিন মিজানুর এবং তার মা-বাবা ও অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মামলা দায়ের করেন নীলার বাবা। এর মধ্যে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) রাতে সাভারের ব্যাংক কলোনি এলাকা থেকে মিজানুরের বাবা আব্দুর রহিম ও মা নাজমুন্নাহারকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। তবে মিজানুর এখনো পলাতক।

আন্দোলনের হুঁশিয়ারি দ্রুত বিচার দাবি নীলা রায় নীলা হত্যা হিন্দু মহাজোট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর