Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাতে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রীর ভাষণ


২৬ সেপ্টেম্বর ২০২০ ০৯:৫৩

ঢাকা: নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫ তম অধিবেশনে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পূর্বে ধারণ করা প্রধানমন্ত্রীর ওই বক্তব্য শনিবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত আটটায় ইউএনজিএ অধিবেশনে প্রচার করা হবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে প্রতি বছরের মত এ বছরও বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ২৯ তম অধিবেশনে প্রথম বাংলায় ভাষণ দিয়ে ইতিহাস সৃষ্টি করেছিলেন।

এ ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানান, প্রধানমন্ত্রী তার ভাষণে কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি, ভ্যাকসিনের সমবন্টন, রোহিঙ্গা সংকট, প্রবাসী শ্রমিক ও রেমিটেন্সের ওপর এর প্রভাব এবং জলবায়ু পরিবর্তনসহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকতে এবং এই সমস্যা সমাধানে প্রধানমন্ত্রী তার দেওয়া চার দফা প্রস্তাবের ভিত্তিতে সংকট নিরসনে সকলের প্রচেষ্টা অব্যাহত রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি তিনি আহ্বান জানাবেন।

প্রধানমন্ত্রী এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে এই চার দফা প্রস্তাব পেশ করেন।

পাশাপাশি, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশের সাফল্য, এসডিজি বাস্তবায়ন, নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠা, দারিদ্র্য বিমোচন, সন্ত্রাস দমন, মাদক চোরাচালান বন্ধ, অর্থনৈতিক অগ্রগতি, টেকসই গণতন্ত্র, সুশাসন এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের ভূমিকা প্রধানমন্ত্রী তার ভাষণে তুলে ধরবেন – বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

এদিকে, ২১ সেপ্টেম্বর থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশন ভার্চুয়াল পদ্ধতিতে শুরু হয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ এর কারণে জাতিসংঘের ৭৫ বছরের ইতিহাসে এই প্রথম বিশ্ব নেতৃবৃন্দ বিশ্বের সর্বোচ্চ ফোরাম জাতিসংঘ সাধারণ পরিষদের ভার্চুয়াল অধিবেশনে অংশ নিচ্ছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘ সাধারণ পরিষদ (ইউএনজিএ) টপ নিউজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর