Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বস্তির নিঃস্বদের ঠাঁই হলো মার্কেট ভবনে


১২ মার্চ ২০১৮ ১১:৩০

নৃপেন রায়,সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মিরপুরের ইলিয়াস আলী মোল্লা বস্তির আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো আপাতত ঠাঁই  মিলেছে মিরপুর ১২ নম্বরের কুজরত আলী মোল্লাহ সুপার মার্কেট ভবনে।

ঢাকা জেলা প্রশাসন কার্যালয় উইং (ত্রাণ শাখা) অফিস সহকারী আবু রেজা মোহাম্মদ মাসুদ সারাবাংলাকে জানান, ৫ হাজার  পরিবার আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা করা হবে। এরপর প্রাথমিকভাবে ৩০ কেজি চাল ও নগদ ২ হাজার টাকা দেওয়া হবে প্রতি পরিবারকে।

তিনি জানান, স্থানীয় সংসদ সদস্যের পক্ষ থেকে আপাতত ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া কুজরত আলী মোল্লাহ সুপার মার্কেটের বিভিন্ন তলায় অস্থায়ীভাবে তাদের থাকার জায়গা দেওয়া হচ্ছে। মার্কেটির সংস্কার কাজ চলছিল। এ কারণে ভবনটির বিভিন্ন তলা ফাঁকা রয়েছে।

সোমবার সকালে ঢাকা জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে  স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লার বৈঠকের
পর এ সব সিদ্ধান্ত নেওয়া হয়।

 

আগুনে পুড়ে সর্বস্ব হারানো সুমন মিয়া (৩৬) সারাবাংলাকে বলেন,‘ মানুষের শোরগোলে  জেগে দেখি বস্তিতে আগুন লেগেছে। এরপর আমরা ফায়ার সার্ভিসকে ফোন দেই। ফায়ার সার্ভিসের লোকজন প্রায় ৪টা ৫০ মিনিটের দিকে আগুন নেভাতে আসে।’

আরেক বাসিন্দা মান্নান সরকার(৪৫) জানান, আগুন প্রায় আনুমানিক রাত ৩টা ২০ মিনিটের দিকে লাগে। প্রথমে  বস্তির এক জায়গায় আগুন থাকলেও  ধীরে ধীরে তা  ছড়িয়ে পড়ে। পৌনে চারটার দিকে দাউদাউ আগুন জ্বলতে থাকে পুরো বস্তিতে।

কিন্তু বস্তিতে ঢোকার গলি সরু হওয়াতে ফায়ার সার্ভিসের গাড়ি ভেতরে আসতে অসুবিধায় পড়ে বলেও জানান বাসিন্দারা।

বিজ্ঞাপন

সেলিম মিয়া নামে আরেক বাসিন্দা ফায়ার সার্ভিসেরর দেরীতে আসার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘রাতে ঢাকা শহর ফাঁকা থাকে তারপরও যদি মিরপুর ১০ নম্বর থেকে আসতে এত দেরী হয় তাহলে দিনের বেলা হলে কি হইত?’

 

সরেজমিনে দেখা যায়, ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর অনেকে শেষ সম্বলটুকু নিয়ে বস্তি থেকে কিছুটা দূরে হাজী কুজরত আলী মোল্লাহ মার্কেটের  বিভিন্ন তলায় ঠাঁই  নিচ্ছেন। অনেকে শেষ সহায়-সম্বল নিয়ে অন্য কোনো জায়গায় চলে যাচ্ছেন।

সারাবাংলা/এনআর/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর